ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্র ও কানাডার প্রায় ১১ কোটি মানুষের তথ্য চুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৭, ৩০ জুলাই ২০১৯ | আপডেট: ১৩:১১, ৩০ জুলাই ২০১৯

সেবাদানকারী মার্কিন প্রতিষ্ঠান ক্যাপিটাল ওয়ানের কাছ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেওয়া হয়েছে ১০ কোটি ৬০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য। সম্প্রতি কোম্পানির পক্ষ থেকে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে।

গতকাল সোমবার এ হ্যাকিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মার্কিন তরুণী পেইজ থম্পসন (৩৩) কে আটক করা হয়েছে। ওই তরুণী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটেল শহরের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সাবেক সফটওয়ার ইঞ্জিনিয়ার। এর আগে গত ১৯ জুন হ্যাকিংয়ের বিষয়টি চিহ্নিত করতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি।

বিবিসির খবর বলা হয়েছে, ক্যাপিট্যালে ওয়ানে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছিলেন এমন ব্যক্তিদের ব্যক্তিদের নাম, ঠিকা ও ফোন নম্বর, ব্যালেন্স প্রভূতি হাতিয়ে নেওয়া হয়েছে। তবে হ্যাকাররা ক্রেডিট কার্ডের অ্যাকাউন্ট নাম্বারে প্রবেশ করতে পারেনি বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডের সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহের মধ্যে ক্যাপিটাল ওয়ান হচ্ছে অন্যতম। তারা ক্রেডিট কার্ড ইস্যুর পাশাপাশি নিয়মিত ব্যাংকিং সেবাও দিয়ে থাকে।

সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে দুঃখ প্রকাশ করা হয়। বলা হয়, যুক্তরাষ্ট্রের ১০ কোটি এবং কানাডার ৬০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য এ হ্যাকের শিকার হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে থম্পসনের সর্বোচ্চ কারাদণ্ড এবং আড়াই লাখ ডলার জরিমানা দিতে হবে।  

সূত্র : বিবিসি

আই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি