ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভারত-পাকিস্তান চাইলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করব: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৫, ২৬ আগস্ট ২০১৯ | আপডেট: ২২:৩১, ২৬ আগস্ট ২০১৯

ভারত ও পাকিস্তান চাইলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতে চান বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্রান্সে উন্নত দেশগুলোর জোট জি-৭ সম্মেলনে যোগ দিতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর এসব কথা বলেন ট্রাম্প।

তিনি বলেন, “নিশ্চিতভাবেই হস্তক্ষেপ করতে চাই যদি তারা (ভারত ও পাকিস্তান) আমায় চায়”। তবে ট্রাম্পের এ প্রস্তাবের প্রতিবাদ করে নয়া দিল্লি।

সোমবার(২৬ আগস্ট) জম্মু ও কাশ্মীরের বিষয়কে দ্বিপাক্ষিক ইস্যু বলে ইঙ্গিত করে নরেন্দ্র মোদি বলেন, ভারত ও পাকিস্তান আগের মতোই নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারবে। ফ্রান্সে জি-৭ সম্মেলনে মোদির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “গতরাতে আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি”।

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং বাণিজ্য ছিল দুই রাষ্ট্রনেতার আলোচনার অন্যতম বিষয়। এর আগে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতিতে “মধ্যস্থতা” করার কথা বলেছিলে ট্রাম্প।

প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘ভারত ও পাকিস্তানের অনেক দ্বিপাক্ষিক বিষয় রয়েছে। তবে এক্ষেত্রে আমরা তৃতীয় কোনও দেশকে চাই না।  আমরা এটা দ্বিপাক্ষিকভাবে আলোচনা করে মিটিয়ে ফেলতে চাই।’

তিনি আরও বলেন, ‘আমাদের দুই দেশের কল্যাণের জন্য একসঙ্গে কাজ করা উচিত।’

দুই দেশের মধ্যে যে সমস্ত চ্যালেঞ্জগুলো রয়েছে সেগুলি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, চ্যালেঞ্জগুলো “নিরক্ষরতা, গরিবি এবং ব্যাধি”। দুই রাষ্ট্রনেতার আলোচনায় প্রাধান্য পেয়েছে জম্মু ও কাশ্মীর এবং বাণিজ্য।

কাশ্মীর নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সেখানকার পরিস্থিতিকে “বিস্ফোরক” বলে মন্তব্য করে, ভারত ও পাকিস্তান চাইলে মধ্যস্থতা করার প্রস্তাব দেন তিনি।

জম্মু ও কাশ্মীর ইস্যু, ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলে প্রথাগতভাবে বিশ্বাস করে ওয়াশিংটন। তবে জুলাই থেকে দু’বার সাহায্য করতে চেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

তথ্যসূত্র: এনডিটিভি

এমএইচ//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি