ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মার্কিন স্যাটেলাইট চ্যানেলের লাইসেন্স স্থগিত করল ইরাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২২, ৩ সেপ্টেম্বর ২০১৯

ইরাকে আরবি ভাষায় প্রচারিত একটি মার্কিন টিভি চ্যানেলের লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করা হয়েছে। ইরাকের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে কটাক্ষ করে প্রতিবেদন প্রচার করার দায়ে এ লাইসেন্স স্থগিত করল দেশটি।

সোমবার আমেরিকা-ভিত্তিক ‘আলহুরা’ টিভি চ্যানেলের বাগদাদ অফিস তিন মাসের জন্য বন্ধ করে দিয়েছে ইরাকের মিডিয়া কমিশন।

কমিশন বলছে, ইরাকের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলহুরায় প্রচারিত প্রতিবেদনে পেশাদারিত্ব, ভারসাম্য ও নির্ভরযোগ্য দলিলের অভাব রয়েছে।

কমিশন আরো বলছে, প্রতিবেদনটিতে অজ্ঞাত সূত্রকে ব্যবহার করে ইরাকি জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। তাই আলহুরা যতক্ষণ পর্যন্ত তাদের অবস্থান পরিবর্তন না করবে এবং আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাইবে ততক্ষণ পর্যন্ত চ্যানেলটির সম্প্রচার বন্ধ রাখার নির্দেশ বলবৎ থাকবে। এ ছাড়া, যে অপরাধ তারা করেছে তার পুনরাবৃত্তি হলে এর পরবর্তী শাস্তি হবে আরো কঠিন।

আলহুরা জানিয়েছে, তারা শিগগিরই ইরাক সরকারের গৃহীত পদক্ষেপের ব্যাপারে তাদের প্রতিক্রিয়া জানাবে।

সম্প্রতি আলহুরা টিভি এক প্রতিবেদনে ইরাকের সব ধর্মীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঢালাওভাবে দুনীতির অভিযোগ উত্থাপন করে। এতে কোনও দলিল-প্রমাণ উপস্থাপন ছাড়াই ইরাকের ধর্মীয় নেতৃবৃন্দ ও প্রতিষ্ঠানগুলোর ভাবমর্যাদা ক্ষুণ্ন করা হয়।

ইরাকের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ আল-হালবুসি ওই প্রতিবেদনের নিন্দা জানিয়ে বলেছেন, ইরাকের স্বাধীনতা, অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় ধর্মীয় নেতা ও প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ইরাকের অন্য অনেক রাজনৈতিক নেতা মার্কিন টিভি চ্যানেলের ওই প্রতিবেদনের নিন্দা জানিয়েছে।

সূত্র: পার্সটুডে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি