ঢাকা, বুধবার   ৩০ নভেম্বর ২০২২

পর পর বিস্ফোরণে কেঁপে উঠলো ইরানি ট্যাংকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৮, ১১ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৮:০২, ১১ অক্টোবর ২০১৯

লোহিত সাগরের পূর্বাঞ্চলে ইরানের একটি তেল ট্যাংকার আগুনে জ্বলছে। অনেকে ধারণা করছেন তেল ট্যাংকারে ক্ষেপনাস্ত্র হামলা চালানো হয়েছে। সেখানে পর পর দুটি বিস্ফোরণের ঘটনা শোনা যায়।

শুক্রবার (১১ অক্টোবর) ভোরে সৌদি আরবের জেদ্দা বন্দর থেকে ৬০ মাইল দূরে এই ঘটনা ঘটে। প্রথম বিস্ফোরণের প্রায় আধা ঘণ্টা পর দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে। 

ইরানের জাতীয় তেল কোম্পানির মালিকানাধীন এই ট্যাংকার থেকে সাগরে তেল ছড়িয়ে পড়ছিল তবে তা কমে সর্বনিম্ন মাত্রায় পৌঁছেছে বলে ইরানের সরকারি সূত্র খবর দিয়েছে। বিস্ফোরণের কারণ খতিয়ে দেখছেন ইরানের সংশ্লিষ্ট মহলের  বিশেষজ্ঞরা।

'স্যাবিটি' নামের ওই ট্যাংকারের ওপর দুটি ক্ষেপণাস্ত্র হামলা হয়ে থাকতে পারে কোনো কোনো সূত্রে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে এই জাহাজটি নিরাপদ ও স্বাভাবিক অবস্থায় রয়েছে এবং এর সব কর্মী অক্ষত ও নিরাপদ রয়েছে বলেও ইরানি সূত্র জানিয়েছে। তেল ট্যাংকারটিতে আগুন ধরার খবরও নাকচ করে দিয়েছে ইরানি সূত্র।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি লোহিত সাগরে ইরানি তেল ট্যাংকারের ওপর হামলার ঘটনা প্রসঙ্গে বলেছেন, এই বিপজ্জনক হঠকারিতার ফলে সৃষ্ট পরিবেশ দূষণসহ সব ধরনের পরিণতির দায়-দায়িত্ব তাদেরই বহন করতে হবে যারা তা ঘটিয়েছে।

তিনি বলেছেন, গত কয়েক মাসে লোহিত সাগরে ইরানি তেল ট্যাংকারগুলোর ওপর নাশকতামূলক কয়েকটি তৎপরতা চালানো হয়েছে। কারা এসব তৎপরতা চালিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে বলে মুসাভি জানিয়েছেন।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি