ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

‘ত্রিদেশীয় যৌথ নৌমহড়ায় ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ১ জানুয়ারি ২০২০

ওমান সাগর ও ভারত মহাসাগরে তেহরানের সঙ্গে রাশিয়া ও চীনের ত্রিদেশীয় যৌথ নৌমহড়ায় যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। খবর পার্সটুডে’র।

মঙ্গলবার তেহরানে এক বক্তৃতায় তিনি বলেন, এ ধরনের মহড়ার আয়োজন করা সহজ কাজ নয় এবং এ কারণেই তা বিশ্বের আগ্রাসী শক্তিকে ক্ষুব্ধ করে তুলেছে। দুটি বৃহৎ শক্তি চীন ও রাশিয়া ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেয়ার কারণেই সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়েছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, শুধু যুক্তরাষ্ট্র নয় সেইসঙ্গে যুক্তরাষ্ট্রের পদলেহী আঞ্চলিক দেশগুলোও এ মহড়াকে মেনে নিতে পারছে না।

প্রসঙ্গত, ওমান সাগর ও ভারত মহাসগারের উত্তর অংশের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় গত শুক্রবার থেকে তিন দিনব্যাপী নৌমহড়া চালায় ইরান, রাশিয়া ও চীন। একই অঞ্চলের পানিসীমা রক্ষার লক্ষ্যে যুক্তরাষ্ট্র যখন একটি আন্তর্জাতিক সামরিক জোট গঠনের চেষ্টা করে ব্যর্থ হয়েছে তখন এ মহড়া চালাল ইরান, রাশিয়া ও চীন। শত্রু বাহিনীর ওপর হামলা, সমুদ্রে উদ্ধার ও ত্রাণ তৎপরতা, সাগরে দুর্ঘটনার শিকার জাহাজের অগ্নি নির্বাপন এবং জলদস্যুদের প্রতিহত করার কৌশল রপ্ত করা ছিল তিন দিনব্যাপী এ মহড়ার প্রধান কয়েকটি লক্ষ্য।

এ ছাড়া, এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের নৌবাহিনী পরস্পরের অভিজ্ঞতা বিনিময়েরও সুযোগ পেয়েছে। ইরানের নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি রোববার যৌথ মহড়া শেষে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, তিন দেশের যৌথ নৌমহড়া পূর্ব পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হয়েছে এবং প্রতিটি পর্ব সাফল্যের সঙ্গে শেষ হয়েছে।

একে//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি