ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এবার যুক্তরাজ্যে করোনাভাইরাসের হানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ১ ফেব্রুয়ারি ২০২০

আতঙ্কের করোনাভাইরাস এবার প্রথমবারের মতো হানা দিয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে বসবাসরত দুই চীনা নাগরিকের দেহে মরণব্যাধি এই ভাইরাসের সন্ধান পেয়েছে দেশটির কর্তৃপক্ষ।

আজ শনিবার দেশটির স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। বর্তমানে তারা পর্যবেক্ষণে রয়েছেন। আক্রান্তরা একই পরিবারের সদস্য।

যুক্তরাজ্যের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা অধ্যাপক ক্রস হুইটি জানান, ‘জাতীয় স্বাস্থ্য সেবা এই ভাইরাস মোকাবেলায় সবসময় প্রস্তুত আছে। আক্রান্তদের সঙ্গে করোনায় ভুগছে এমন কারো সংস্পর্শ হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আক্রান্ত দুই ব্যক্তিকে প্রথমকে হালের ক্যাসল হিল হাসপাতালে পরে নিউক্যাসলে হাসাপাতালের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।’

এদিকে চীন থেকে ৮৩ জন ব্রিটিশ নাগরিক ও আরও ২৭ জন বিদেশী নাগরিক চীনের উহান থেকে যুক্তরাজ্যে ফিরছে। যুক্তরাজ্যে নামার সাথে সাথে তাদের হাসপাতালে নেয়া হবে। সেখানে কমপক্ষে দুই সপ্তাহ তারা পর্যবেক্ষণে থাকবেন।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহান শহরে শুরু হওয়া প্রাণঘাতি এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এ ভাইরাসে চার বিদেশীসহ ২৫৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উহানেই ২৪৯ জন। আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার।

তবে কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে এক লাখ দুই হাজারের অধিক লোক এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন-এমন সন্দেহে তাদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তবে মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে চীন সরকার আনুষ্ঠানিকভাবে যে হিসাব দিয়েছে প্রকৃতপক্ষে ওই ভাইরাসে মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করা হচ্ছে। অভিযোগ উঠেছে, হাসপাতালে মৃতের কোনো রেকর্ড না রেখেই তড়িঘড়ি করে মরদেহগুলো সৎকার করার কাজ করছে চীন।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী চীনের উহান শহরে মরদেহ সৎকারের সঙ্গে জড়িত শ্রমিকরা বলছেন, হাসপাতাল থেকে তাদের কাছে সৎকারের জন্য যে মরদেহগুলো পাঠানো হচ্ছে তার বেশিরভাগের কোনো রেকর্ড রাখছে না হাসপাতাল কর্তৃপক্ষ।

হুবেই প্রদেশ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, গত বৃহস্পতিরের তুলনায় গতকাল শুক্রবার বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এমন অবস্থায় গত বৃহস্পতিবার বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনের বাইরে যুক্তরাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্র ও রাশিয়ায় নতুন করে আরও দুই ব্যক্তির মাঝে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ইতিমধ্যে তাকে হাসপাতালে নেয়া হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র ও ভারতসহ ২২টি দেশে ঢুকেছে এই ভাইরাস।

এর মধ্যে অস্ট্রেলিয়ায়-৯, কম্বোডিয়ায়-১, কানাডায়-৩, ফ্রান্স-৫, ফিনল্যান্ড-১, জার্মানি-৪, ভারত-১, ইতালি-২, জাপান-১১, মালয়েশিয়া-৮, নেপাল-১, ফিলিপাইন-১, সিঙ্গাপুর-১০, দক্ষিণ কোরিয়া-৬, শ্রীলঙ্কা-১, তাইওয়ান-৮, থাইল্যান্ড-১৪, যুক্তরাষ্ট্র-৭, রাশিয়া-১, সংযুক্ত আরব আমিরাত-৪ ও ভিয়েতনামে-৪ জনের মাঝে প্রাণঘাতি এ ভাইরাস শনাক্ত করেছে দেশগুলোর স্বাস্থ্য বিভাগ।

আশার কথা হলো বাংলাদেশে এখনো করোনাভাইরাসের কোনো রোগী পাওয়া যায়নি। তবে বিদেশফেরত এক যাত্রীকে গত বৃহস্পতিবার করোনা সন্দেহে বিমানবন্দর থেকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে বিস্তার ঠেকাতে উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার বেশ কয়েকটি দেশ চীনগামী বিমানের ফ্লাইট বাতিল করেছে। এর মধ্যে ব্রিটিশ এয়ারওয়েজ, ইউনাইটেড এয়ারলাইন্স, এয়ার এশিয়া, ক্যাথে প্যাসিফিক, এয়ার ইন্ডিয়া ও ফিনএয়ার ইতোমধ্যে চীনগামী বিমানের সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে।

গত ডিসেম্বর চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

এআই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি