ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১, || ফাল্গুন ১৮ ১৪২৭

করোনা ভাইরাস: যুক্তরাষ্ট্রকে পাশে চায় চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ৮ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১২:৩১, ৮ ফেব্রুয়ারি ২০২০

চীনের প্রেসিডেন্ট শি চিনফিং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি চিনফিং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- সংগৃহীত

দেশে নোভেল করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বললেন চীনের প্রেসিডেন্ট শি চিনফিং। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফোনে শি মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন, ‘আমরা নিশ্চিত, মহামারি আমরা রুখবই। চিনের অর্থনীতিও থেমে থাকবে না।’ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে চীন ও আক্রান্ত অন্য দেশগুলিকে ১০ কোটি ডলার পর্যন্ত সাহায্যের প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

এ পর্যন্ত চীনে মৃতের সংখ্যা সাড়ে সাতশত ছাড়িয়েছে। আক্রান্ত ৩০ হাজারের বেশি। গৃহবন্দি লাখ লাখ বাসিন্দা। প্রথম যে চিকিৎসক ভাইরাসটির খবর দিয়েছিলেন, গতকাল তিনিও এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। 

প্রাণঘাতি এ ভাইরাসের খবর ফাঁস করে দেওয়ার জন্য ঐ চিকিৎসককে ‘হুইসলব্লোয়ার’ শাস্তি দেয়া হয়েছিল। তবে তার মৃত্যুর পরে যেন নড়ে বসেছে দেশটির কর্তৃপক্ষ। প্রথমে আমেরিকার সাহায্য নিতে অস্বীকার করলেও এখন মত পাল্টেছে চীন। ট্রাম্পকে শি বলেন, ‘এই পরিস্থিতিতে যা পদক্ষেপ করবেন, আশা করি ভেবে করবেন।’ একাধিক রাষ্ট্র চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। তাদের সিদ্ধান্তকে ধিক্কার জানিয়ে ট্রাম্পকে যথাযোগ্য সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি