ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাসে এবার জাপানির মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ৯ ফেব্রুয়ারি ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহানে এবার এক জাপানি নাগরিকের মৃত্যু হয়েছে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার জাপান টাইমস এ খবর জানিয়েছে। 

এর আগে শনিবার একই শহরে যুক্তরাষ্ট্রের এক নাগরিক মারা যান। এ নিয়ে চীনে ভয়াবহ আকার ধারণ করা নতুন এ ভাইরাসে দুই বিদেশীর মৃত্যু হল। একইসঙ্গে চীনের বাইরে ফিলিইপাইন ও হংকংয়ে মারা গেছেন আরও দুইজন। এর মধ্যে ফিলিপাইনে মারা যাওয়া ব্যক্তি চীনেরই নাগরিক।

জাপানের সরকারি একটি সূত্র বলছে, ষাট বছর বয়সী ওই ব্যক্তি গত ২২ জানুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে উহানেরই একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে এতদিন চিকিৎসা নিচ্ছিলেন। তবে বুঝতে পারছিলেন না তিনি করোনায় আক্রান্ত কিনা। পরে পরীক্ষায় তার প্রমাণ মেলে। তবে অন্যান্য নাগরিকের আতঙ্কের কথা চিন্তা করে ওই ব্যক্তির নাম ও তার বিস্তারিত তথ্য বলছে না জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়।  

এদিকে জাপানের ইকোহোমায় শনিবার একটি জাহাজের ৩ নাগরিকের দেহে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। জাহাজটিতে ৬৪ নাগরিক ছিল বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের মধ্যে দুইজন আমেরিকান ও একজন চীনা নাগরিক। পরে ওই তিনজনকে কানাগাওয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত জাপানে ৮৯ ব্যক্তির দেহে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। 

অন্যদিকে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের দেয়া তথ্য অনুযায়ী মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে রোববার সকাল পর্যন্ত নতুন করে আরও ৮৭ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে হুবেই প্রদেশেরই ৮১ জন। এ নিয়ে নতুন ভাইরাসে মৃতের সংখ্যা অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে ৮১১ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৭ হাজারে পৌঁছেছে। 

এর আগে করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহানে ২০০৩ সালে ভাইরাস সিভিয়ার একিউট রেসপিরেটরি সিন্ড্রোমের (সার্স) প্রাদুর্ভাবে ৭৭৪ জন মারা গিয়েছিল। ফলে সময় যত ঘনিয়ে আসছে ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে চীন। 

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে এ ভাইরাসের আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ার কারণে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন। অচল হয়ে পড়েছে দেশটির অর্থনীতি। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি