ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেন চালু করছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ১১ মে ২০২০ | আপডেট: ১১:৫৮, ১১ মে ২০২০

স্বাস্থ্যবিধি মেনেই ট্রেনে যাত্রী তুলবে দেশটির রেল কর্তৃপক্ষ- হিন্দুস্তান টাইমস

স্বাস্থ্যবিধি মেনেই ট্রেনে যাত্রী তুলবে দেশটির রেল কর্তৃপক্ষ- হিন্দুস্তান টাইমস

ভারতে টানা প্রায় ছয় সপ্তাহ বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ধাপে ধাপে যাত্রীবাহী ট্রেন চলাচল করতে যাচ্ছে। গতকাল রোববার এক বিবৃতি দিয়ে দেশটি রেল কর্তৃপক্ষ বিষয়টি জানায়। ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার পর থেকে বন্ধ থাকা যাত্রী পরিবহন ১৫টি ‘বিশেষ’ ট্রেনের মাধ্যমে শুরু হবে এ চলাচল। খবর এনডিটিভি’র। 

প্রাথমিকভাবে দিল্লি থেকে হাওড়াসহ দেশের ১৫ শহরের মধ্যে ১৫ জোড়া ট্রেন যাতায়াত করবে। সোমবার বিকাল ৪টা থেকে এই ট্রেনগুলোর টিকিট বিক্রি শুরু হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে টিকিট মিলবে শুধু আইআরসিটিসির ওয়েবসাইটে; অর্থাৎ রেলস্টেশনে বা অন্য কোনো রিজার্ভেশন কাউন্টারে টিকিট মিলবে না। তৃতীয় দফার লকডাউন ১৭ মে শেষ হওয়ার আগে থেকেই রেল যেভাবে ট্রেন পরিসেবা চালু করে দিচ্ছে, তা থেকে স্পষ্ট- মোদি সরকার এবার করোনার জন্য সাবধানতা বজায় রেখেই দেশে যতটা সম্ভব স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে চাইছে।

এই পরিস্থিতিতে সোমবার ফের রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন নরেন্দ্র মোদি। তৃতীয় দফার লকডাউন শেষের এক সপ্তাহ আগে সোমবার দুপুরের ওই বৈঠকে মূলত অর্থনীতির গতি ফেরানোই প্রধান বিষয় হতে চলেছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ছাড়পত্রের পাশাপাশি, আর্থিক প্যাকেজ এবং কৃষি-বিদেশি ঋণের মতো বেশ কিছু ক্ষেত্রের আর্থিক সংস্কার নিয়ে আলোচনা হতে পারে।

উল্লেখ্য, গত ২৩ মার্চ থেকে ভারতে লকডাউন চলছে। সে কারণে বন্ধ রয়েছে ভারতের সব ধরনের রেল পরিসেবা। আগামী ১৭ মে ভারতজুড়ে জারি থাকা লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। সোমবার সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ করা তথ্যানুযায়ী, ভারতে কেভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ১৬১ জন এবং মৃতের সংখ্যা ২ হাজার ২১২ জন।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি