ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ফের পেছালো নাইকো মামলার শুনানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ৮ মার্চ ২০২২

প্রধান আসামি খালেদা জিয়া

প্রধান আসামি খালেদা জিয়া

৪১ বারের মত পেছালো বহুল আলোচিত নাইকো দুর্নীতি মামলার শুনানির দিন। মামলাটি শুনানির জন্য পরবর্তী দিন ধার্য করা হয়েছে আগামী ১২ এপ্রিল। মঙ্গলবার (৮ মার্চ) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯ নম্বর (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান আসামি পক্ষের আবেদন সাপেক্ষে পরবর্তী এই দিন ধার্য করেন।

আদালত সূত্রে জানা যায়, নাইকো দুর্নীতি মামলার শুনানির দিন ধার্য ছিল মঙ্গলবার। তবে শারীরিক অসুস্থতার কারণে এদিন অনুপস্থিতি থাকেন অন্যতম আসামি খালেদা জিয়া। এর জন্য সময় চেয়ে আবেদন করা হয় আসামি পক্ষে। যে আবেদনে উল্লেখ করা হয়, খালেদা জিয়ার অনুপস্থিতিতেই আগামী তারিখে এ মামলার শুনানি হবে।

উল্লেখে, ২০০৭ সালে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাটি দায়ের করে দুদক। 

মামলা সূত্রে জানা গেছে, কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির মামলাটি দায়ের করেন। এতে তাদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষয়ক্ষতির অভিযোগ আনা হয়।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ (প্রয়াত), সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন (প্রয়াত), তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি