ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মার্কস জেনেক্স ম্যামোরিস প্রতিযোগিতায় সেরা গল্প ‘রূপালী আঁধার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫২, ১৯ অক্টোবর ২০২১

সম্প্রতি অনুষ্ঠিত মার্কস জেনেক্স ম্যামোরিস প্রতিযোগিতায় দুর্দান্ত সেরা দশটি গল্পের তালিকায় স্থান পেলো কবি ও কথা সাহিত্যিক শেখ মোহাম্মদ হাসানূর কবীর রচিত ছোটগল্প ‘রূপালী আঁধার’। 

‘রূপালী আঁধার’ কবি ও কথাসাহিত্যিক শেখ মোহাম্মদ হাসানূর কবীর রচিত একটি ট্র্যাজিক ছোটগল্প। গল্পটির প্রেক্ষাপট বা কাহিনি গড়ে ওঠেছে বানিয়াশান্তার নিষিদ্ধপল্লির চারদেয়ালের মাঝে বন্দী ভাগ্যবিড়ম্বিত এক অচ্ছুত মেয়েকে ঘিরে। কপোতাক্ষ এক্সপ্রেসে রাজশাহী থেকে নোয়াপাড়া যাওয়ার পথে গল্পের কথকের সঙ্গে পরিচয় হয় মেয়েটির। মেয়েটির নাম রূপা; রূপা চৌধুরী। রূপার সরলতা, মায়াবী চোখের চাহনি আর অপরূপ সৌন্দর্যে মুগ্ধ কথক রূপার প্রতি প্রণয়াসক্ত হয়ে পড়েন। তারপর দীর্ঘ টানাপড়েন। 

অবশেষে রূপার অন্তিমচিঠি পেয়ে আবেগ তাড়িত কথক রূপাকে দেখতে ছুটে যান বানিয়াশান্তায়। ততোদিনে সবকিছু শেষ হয়ে গেছে। মৃত্যুর পর রূপাকে ভাসিয়ে দেয়া হয়েছে পশুর নদীর নোনাজলে। গল্পটির ব্যাপ্তি আয়তনে ছোট হলেও গল্পটিতে লেখক তুলে ধরেছেন সমাজের নিদারুণ বাস্তবতা ও সভ্যতার অন্তঃসারশূন্য দেউলিয়া রূপ।
 
প্রতিযোগিতাটির আয়োজক ছিলো মার্কস গোল্ড মিল্ক। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বে ছিলেন, বিশিষ্ট অভিনেতা আসাদুজ্জামান নূর, প্রখ্যাত নাট্যকার ও নাট্যাভিনেতা মামুনুর রশিদ এবং জনপ্রিয় অভিনেত্রী শমি কায়সার। উল্লেখ্য, কবি ও কথাসাহিত্যিক শেখ মোহাম্মদ হাসানূর কবীরের ‘রূপালী আঁধার’ গল্পটি একুশে টেলিভিশনের অনলাইন পোর্টলে প্রথম প্রকাশিত হয়।  
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি