ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৫ ১৪২৮

শহীদ কাদরী পুরস্কার পেলেন সেলিম জাহান ও জীবন চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০০, ১ অক্টোবর ২০২০

সেলিম জাহান ও জীবন চৌধুরী

সেলিম জাহান ও জীবন চৌধুরী

২৯তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায় ২০১৯ সালে প্রকাশিত অনাবাসী বাঙালি লেখকদের বইয়ের মধ্যে সেরা গ্রন্থের জন্য কবি শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরস্কার পেলেন জীবন চৌধুরী ও সেলিম জাহান। গত ২৭ সেপ্টেম্বর শেষ হওয়া এ বইমেলায় জীবন চৌধুরীর ‘গান আর গানের মানুষ’ এবং সেলিম জাহানের ‘স্বল্প কথার গল্প’ বই দুটি সেরা বই হিসেবে নির্বাচিত হয়। 

‘স্বল্প কথার গল্প’ বইটি প্রথমা প্রকাশন এবং ‘গান আর গানের মানুষ’ বইটি মূর্ধণ্য প্রকাশনী থেকে বের হয়েছে।

এবার করোনাভাইরাসের কারণে নিউইয়র্ক বাংলা বইমেলাটি অবশ্য ভার্চ্যুয়াল বা অনলাইনেই অনুষ্ঠিত হয়েছে। মেলায় অন্যতম আকর্ষণ ছিল অভিবাসী লেখকদের রচিত সেরা গ্রন্থ পুরস্কার। কবি শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরস্কার নামে অভিহিত এ পুরস্কার শুধু বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বসবাসরত লেখকদের বাংলা বইয়ের জন্য নির্ধারিত। এবারের মেলাতেই প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হলো।

মুক্তধারার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিচারকদের বিবেচনায় সমান নম্বর পাওয়ায় উভয় গ্রন্থই শ্রেষ্ঠ বিবেচিত হয়েছে। সেরা বই পুরস্কারের আর্থিক মূল্য ৫০০ ডলার।

পুরস্কারের জন্য প্রাপ্ত ৫০টি বই থেকে প্রাথমিকভাবে পাঁচটি বেছে নেওয়া হয়। বই পাঁচটি হলো জীবন চৌধুরীর ‘গান আর গানের মানুষ’, সেলিম জাহানের ‘স্বল্প কথার গল্প’, মুজিব ইরমের ‘পাঠ্যপুস্তক’ (চৈতন্য), ফকির ইলিয়াসের ‘নক্ষত্র বিক্রির রাতে’ (য়ারোয়া বুক কর্নার) এবং স্মৃতি ভদ্রের ‘অন্তর্গত নিষাদ ও পায়রা রঙের মেঘ’ (পেন্সিল)।

চূড়ান্ত সিদ্ধান্তের জন্য মুক্তধারা ফাউন্ডেশন দ্বারস্থ হয় বাংলা ভাষার অন্যতম সেরা তিনজন লেখকের কাছে। তাঁদের সিদ্ধান্তেই নির্বাচিত হয়েছে সেরা বই। মৌলিকত্ব, শৈল্পিক উৎকর্ষ, প্রবাস জীবনের অভিজ্ঞতা ও মুক্তিযুদ্ধের চেতনার প্রতি আনুগত্যর ভিত্তিতে সেরা বই নির্ধারণ করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে ১৮ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা ভার্চ্যুয়াল বা অনলাইনের মাধ্যমে হয়েছে। মেলাটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর স্মরণে মুক্তধারার শ্রদ্ধাঞ্জলি হিসেবে আয়োজিত হয়। পরবর্তী সময়ে লেখক-পাঠক ও প্রকাশকেদের অনুরোধে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৫০ শতাংশ হ্রাসকৃত মূল্যে বই বিক্রির সময়সীমা বাড়ানো হয়।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি