ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিজ্ঞানলেখক ‘অনিক শুভ’ পেলেন ‘অভিযাত্রী লেখক সম্মাননা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৭, ৬ মার্চ ২০২১

বিজ্ঞানগল্প গ্রন্থ “বিজ্ঞানী রুদ্র ও টিকটিকির লেজ” এর জন্য মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘অভিযাত্রী লেখক সম্মাননা ২০২১’ পেলেন বিজ্ঞানলেখক ‘অনিক শুভ’। 

এ গ্রন্থে মোট আটটি বিজ্ঞানগল্প রয়েছে। আকাশের লাল-নীল, বোবায়, তিন বন্ধুর ছাগল এক্সপেরিমেন্ট, ক্ষুধার গল্প, দোয়েলের পরীক্ষা ভীতি, বিজ্ঞানী রুদ্র ও টিকটিকির লেজ, লাশচুরি এবং ইপিলেপ্সি যার প্রত্যেকটি গল্প শিশু-কিশোর থেকে শুরু করে সবার মাঝে ইতিবাচক পরিবর্তন এবং সচেতনতা সৃষ্টি করবে। বইটি প্রকাশ করেছেন বাংলাদেশের স্বনামধন্য প্রকাশনা সংস্থা “বলাকা প্রকাশন”। 

বিজ্ঞানলেখক অনিক শুভ’র জন্ম সন্দ্বীপে। পেশায় ওষুধ বিজ্ঞানী। ওষুধ বিজ্ঞানের পাশাপাশি লেখালেখিতেও দারুণ সফল তিনি। লেখালেখির একাধিক ক্ষেত্রে তিনি তার দক্ষতার প্রমাণ দিয়ে চলেছেন। গল্প, ফিচার, কলাম এবং বিজ্ঞান ও গবেষণা নিয়ে নিয়মিত লিখে যাচ্ছেন। এখন পর্যন্ত তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫’টি। 

অভিযাত্রী একটি শিক্ষা ও সাহিত্যমূলক পত্রিকা। যেটি ২০১২ সালের মার্চ হতে নিয়মিত প্রকাশিত হচ্ছে এবং ২০২০ সাল হতে বিভিন্ন ক্ষেত্রে সম্মাননা দিয়ে আসছেন। 

উল্লেখ্য, অনিক শুভ এর আগে ছোটদের জন্য লেখা  বিজ্ঞান গ্রন্থ ‘ভয়ংকর গিরগিটি ভাইনোসর’ এর জন্য পেয়েছেন রমজান আলী মামুন স্মৃতি শব্দশিল্প প্রকাশন বেস্ট সেলার পুরস্কার।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি