ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সাংবাদিকতা-সাহিত্যের ’বটবৃক্ষ’ অরুণ দাশগুপ্ত আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৩, ১০ জুলাই ২০২১ | আপডেট: ২০:১৪, ১০ জুলাই ২০২১

চট্টগ্রামের প্রথিতযশা সাংবাদিক, কবি ও সাহিত্যের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। শনিবার (১০ জুলাই) বেলা ১২টা ২০ মিনিটে তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। অরুণ দাশগুপ্ত জন্মেছিলেন চট্টগ্রামের পটিয়ার ধলঘাটে ১৯৩৬ সালে। বাবা অবিনাশ চন্দ্র দাশগুপ্ত এবং মা হেমপ্রভা দাশগপ্ত। ব্যক্তিগত জীবনে সংসারী হননি তিনি।

চট্টগ্রামের সাংবাদিক জগতের বটবৃক্ষ অরুণ দাশগুপ্ত সবার কাছে পরিচিত ছিলেন ‘দাদামণি’ হিসেবে। চিরকুমার অরুণ দাশগুপ্ত প্রাচীনতম দৈনিক আজাদীর প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের হাত ধরে ১৯৭৩ সালে যোগ দেন দৈনিক আজাদীতে। ছিলেন পত্রিকাটির সিনিয়র সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক। তার পরিচালনায় আজাদীর সাহিত্যপাতা ওইসময়ে পাঠককূলে বেশ সমাদৃত ছিল।

কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীত ক্ষেত্রে তাঁর অবাধ বিচরণ। বৌদ্ধ একাডেমী পুরস্কারসহ অনেক পুরষ্কার, সাহিত্য সংস্কৃতি কর্মীদের অগাধ শ্রদ্ধা অর্জনকারী অরুণ দাশগুপ্ত রচিত ও প্রকাশিত গ্রন্থাবলী- রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য, নবীনচন্দ্র সেন, কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ, কবিতার বই- খা-বদাহন। তাঁর সাংবাদিক জীবনের বর্ণাঢ্য কর্মকাণ্ড তাঁকে ঈর্ষণীয় স্থান দান করেছে।

তাঁর মৃত্যুতে চট্টগ্রামের সাংবাদিক সমাজসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ তাঁর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি