ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

মিয়ানমার রোহিঙ্গা নিধন করছে : জর্ডানের রানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ২৩ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৮:৫০, ২৪ অক্টোবর ২০১৭

মিয়ানমার রোহিঙ্গা জাতিকে নিধনের জন্যই পরিকল্পিতভাবে নির্যাতন, হত্যা অত্যাচার চালিয়েছে বলে মন্তব্য করেছেন জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ। তিনি বলেন, নির্যাতনের কারণেই রোহিঙ্গারা নিজের জন্মভূমি দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। বিশ্বের ইতিহাসে ওই জাতি নিধন বর্বরতম

সোমবার দুপুরে কক্সবাজারে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে রানি রানিয়া আল আবদুল্লাহ এসব কথা বলেন। রানি এ সময় বিশ্ববাসীকে রোহিঙ্গাদের ন্যায়বিচারের পক্ষে থাকার আহ্বান জানান।

জর্ডানের রানি বলেন, বিশ্বব্যাপী ‘জাস্টিস অব ল’ প্রতিষ্ঠা হলেও মিয়ানমার কোনো কিছুই মানছে না। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে এখনই ব্যবস্থা নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশ এবং তাদের জনগণ রোহিঙ্গাদের প্রতি যে মানবিকতা দেখিয়েছে তা বিশ্বের ইতিহাসে একটি উদাহরণ।

রোহিঙ্গাদের দেখতে বিশেষ বিমানে আজ বেলা ১১টার দিকে কক্সবাজারে যান তিনি। সেখান থেকে গাড়িবহরে করে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শনে যান। এ সময় পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন রানি। রাহিঙ্গারা তাদের ওপর চালানো মিয়ানমারের নির্মম অত্যাচারের বিবরণ দেন জর্ডানের রানিকে।

রোহিঙ্গা নির্যাতনের ঘটনার পর কক্সবাজারে এটি কোনো দেশের ফার্স্ট লেডির দ্বিতীয় সফর। এ আগে গত ৭ সেপ্টেম্বর রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন তুরস্কের ফার্স্ট লেডি এমিল এরদোয়ান।

এ সময় তার সঙ্গে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জর্ডানের রাষ্ট্রদূতসহ বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারা।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি