ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পিলখানা হত্যা মামলা

রায় গড়াবে আগামীকাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ২৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৪০, ২৬ নভেম্বর ২০১৭

বহুল আলোচিত পিলখানা হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় পড়া আজ শেষ হচ্ছে না। বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী রায় পড়ার সময় আদালতে এ কথা জানান। তিনি বলেন, রায়ে এক হাজার পৃষ্ঠার পর্যবেক্ষণ রয়েছে। আগামীকাল সোমবারও পড়বেন রায় পড়বেন বিচারকগণ।

আজ রোববার সকাল ১০টা ৫৫ মিনিটে রায় পড়া শুরু হয়। একই আদালতে ডেথ রেফারেন্স ও সাজা বাতিলে আসামি পক্ষের আপিলের রায় ছাড়াও দণ্ডিতদের সাজা বৃদ্ধি এবং আসামিদের খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের রায় ঘোষণা করা হবে।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানার বিডিআর সদর দফতরে ৫৭ জন সেনা সদস্যসহ ৭৪ জনকে নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত রায় দিয়েছিলেন। আজ হাইকোর্টের রায়ের মধ্য দিয়ে মামলাটির বিচারপ্রক্রিয়ার দুটি ধাপ শেষ হবে।

বহুল আলোচিত এ হত্যাকাণ্ডের মামলায় আসামি ছিলেন মোট ৮৪৬ জন। এর মধ্যে সাজা হয় ৫৬৮ জনের। তাদের মধ্যে বিচারিক আদালতের রায়ে ১৫২ আসামিকে মৃত্যুদণ্ড, ১৬০ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছিল। খালাস পেয়েছিলেন ২৭৮ জন।

এরপর আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। সাজার রায়ের বিরুদ্ধে দণ্ডিতরাও জেল আপিল ও আপিল করেন। আর ৬৯ জনকে খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। এসবের ওপর ২০১৫ সালের ১৮ জানুয়ারি হাইকোর্টে শুনানি শুরু হয়, শেষ হয় ৩৭০তম দিনে গত ১৩ এপ্রিল। সেদিন শুনানি শেষে আদালত মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন। এরপর হাইকোর্ট রায়ের জন্য ২৬ নভেম্বর দিন ধার্য করা হয়।

//এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি