ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

‘সংসদে পাস সম্ভব না হলে অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধন’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০, ২৫ অক্টোবর ২০১৮

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জাতীয় সংসদের চলতি অধিবেশনে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করা সম্ভব না হলে বিশেষ অধ্যাদেশের মাধ্যমে এটি সংশোধন করা হবে।      

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) আগারগাঁওয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

ইসি সচিব বলেন, আরপিও সংশোধনের জন্য আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। আমরা সবশেষ যে খবর পেয়েছি, এরই মধ্যে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের পর সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে, যেন এটি পূর্ণাঙ্গ একটি আইনে রূপ লাভ করতে পারে।

তিনি আরও বলেন, ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর কমিশন সভায় একাদশ জাতীয় সংসদের নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করবেন। আগামী ডিসেম্বরের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও আশাবাদ জানান তিনি।

ইসি সচিব বলেন, আমরা আশা করছি এই সংসদে আইনটি পাশ হবে। যদি পাস সম্ভব না হয় সংসদের অবর্তমানে যে নিয়ম (অধ্যাদেশ) থাকে, সেটি কার্যকর হবে। আমাদের যে মূল আইন (আরপিও) আছে, সেটাও আধ্যাদেশের মাধ্যমে করা হয়েছিল। তাই সংসদে সম্ভব না হলে অধ্যাদেশের মাধ্যমে এটি সংশোধন করা যেতে পারে। পরবর্তী সংসদের প্রথম অধিবেশনে এটা আইনে পরিণত হতে পারে।

তিনি বলেন, তবে আমরা এখনও আশা করছি, এটি চলতি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। যেহেতু সংসদ ২৯ তারিখ পর্যন্ত চলবে, সেখানেই এটি পাস হওয়ার সম্ভবনা আছে।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি না— এমন প্রশ্নের উত্তরে হেলালুদ্দীন আহমদ বলেন, কিছুটা ব্যবহার তো করাই হবে। এসময় আগামী ২৭ অক্টোবর থেকে আট বিভাগীয় শহরে ইভিএম মেলা শুরু হবে বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, ইভিএমে খুব সহজেই ভোট দেওয়া যায়। স্মার্ট কার্ড না থাকলেও এনআইডি কার্ডের নম্বর দেওয়ার পর আঙুলের ছাপ দিলেই ভোট দেওয়া যাবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি