ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বুদ্ধ পূর্ণিমা উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ১০ মে ২০১৭

অহিংস ধর্মনীতির প্রবক্তা গৌতম বুদ্ধের ত্রিস্মৃতিপূর্ণ বুদ্ধ পূর্ণিমা উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। সকালে জাতীয় যাদুঘরের সামনে থেকে এক বণ্যাঢ্য র‌্যালী বের করা হয়। অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনা ছড়িয়ে দিতে আহ্বান জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পরে ধর্মরাজিক বৌদ্ধবিহারে পূজা ও আলোচনার আয়োজন করা হয়।

আড়াই হাজার বছর আগে এই দিনে অসিংস বানী নিয়ে পৃথিবীতে এসেছিলেন বৌদ্ধ ধর্মগুর গৌতমবুদ্ধ। একই দিনে জন্ম, বোধীজ্ঞান আর মহাপরিনির্বানের কারনে বৌদ্ধ ধর্মানুসারীদের কাছে এই দিন বিশেষ গুরুত্বের।

অহিংস নীতি নিয়ে সারা পৃথিবীর মানুষের মঙ্গল কামনায় ও বৌদ্ধ সংস্কৃতির বিকাশে জাতীয় যাদুঘরের সামনে থেকে বের করা হয় র‌্যালী। উদ্বোধন করেন ধর্মমন্ত্রী উদ্বোধন। এতে উপস্থিত হয়ে অসাম্পদায়িক চেতনা ছড়িয়ে দেয়ার আহ্বান জানান সংসদের স্পিকার।

শান্তিশোভাযাত্রা এসে থামে জাতীয় প্রেসক্লাবে। শান্তির বাংলাদেশ প্রতিষ্ঠার কথাও বলেন অনেকে। বুদ্ধের নীতিই পাথেয় হতে পারে বলেও মত তাদের।

এদিকে বৌদ্ধ ধর্মাম্বলীদের তীর্থস্থান ধর্মরাজিক বিহারে সমবেত হয় বিভিন্ন স্থান থেকে আসা অনুসারীরা। পূজাঅর্চনার পরে আলোচনায় অংশ নেন শ্রীলংকান রাষ্ট্রদূতসহ ধর্মগুরুরা।

যোগ দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ। গৌতম বুদ্ধের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাবে-এমন প্রত্যাশা তার।

একই সাথে পূন্যার্থীরা জানান তাদের প্রত্যাশা ও প্রাপ্তির কথা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি