ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২

বন্যায় ক্ষতিগ্রস্ত ১ লাখ পরিবারকে রেড ক্রিসেন্টের খাদ্য সহায়তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০০, ৯ নভেম্বর ২০২০

সাম্প্রতিক সময়ে কয়েকদফা বন্যায় ক্ষতিগ্রস্ত দেশের অসহায়, অতিদরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জন্য মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। সোসাইটির খাদ্য সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে বন্যায় অধিক ক্ষতিগ্রস্ত ১৬টি জেলার এক লাখ অসহায় ও অতিদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সমাগ্রী (ফুড প্যাকেজ) বিতরণ করেছে। 

গ্রামীণফোন-এর সহযোগিতায় বন্যা কবলিত এসব জেলার ১ লাখ পরিবারের মাঝে পরিবার প্রতি ফুড প্যাকেজ (প্রতি প্যাকেজে- সাড়ে ৭ কেজি চাল, ডাল ১ কেজি, তেল ১ লিটার, চিনি ১ কেজি, লবন ১ কেজি, সুজি আধা কেজি) বিতরণ করা হয়। এ খাদ্যসামগ্রী চারজনের পরিবারের এক সপ্তাহের খাদ্যের জোগান দেবে।

এছাড়াও বন্যা কবিলত জেলাসমূহের ক্ষতিগ্রস্ত লোকজনের সহায়তায় নিরাপদ পানি সরবরাহ, টিউবয়েল মেরামত, স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি মেডিকেল ক্যাম্প, বাড়ি নির্মাণের জন্য ঢেউটিন ও নগদ অর্থ সহায়তা প্রদানসহ অতি প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়- মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন-এর সহযোগিতায় সম্প্রতি বন্যায় অধিক ক্ষতিগ্রস্ত ১৬টি জেলার (লালমনিরহাট-৬ হাজার, কুড়িগ্রাম-১০ হাজার, জামালপুর-১৩ হাজার, পাবনা-৪ হাজার, ফরিদপুর-৫ হাজার, ময়মনসিংহ-৫ হাজার, নেত্রকোনা-৫ হাজার, বগুড়া-৪ হাজার, রাজবাড়ী-৫ হাজার, নওগাঁ-৪ হাজার, মাদারীপুর-৫ হাজার, শরিয়তপুর-৫ হাজার, গাইবান্ধা-৮ হাজার, সিরাজগঞ্জ-৮ হাজার, টাঙ্গাইল-৮ হাজার ও সুনামগঞ্জ-৫ হাজার) মোট এক লাখ পরিবারের মাঝে ১ লাখ ফুড প্যাকেজ বিতরণ সফলভাবে শেষ করেছে। 

উল্লেখ্য, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুতির ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ, বয়োবৃদ্ধ সদস্য, মহিলা পরিচালিত পরিবার, গর্ভবতী নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো: মিজানুর রহমান বলেন- বন্যা শুরু হওয়ার পর থেকে অদ্যাবধি বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় ও দরিদ্র জনগণের কল্যাণে মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। 

তিনি আরও বলেন, গ্রামীণফোনের সহযোগিতায় বন্যায় অধিক ক্ষতিগ্রস্ত ১৬টি জেলার এক লাখ পরিবারের মাঝে ফুড প্যাকেজ বিতরণ সফলভাবে শেষ হয়েছে। এর আগের বন্যায়ও গ্রামীণফোন ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে এসেছিল। সমাজের মানুষের পাশে দাঁড়ানোর এটি সত্যিই একটি দৃষ্টান্তমূলক অবদান। 

তিনি বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চলমান মানবিক সহায়তা কার্যক্রমে এগিয়ে আসার জন্য গ্রামীণফোন কর্তৃপক্ষকে সোসাইটির পক্ষ থেকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ের ভয়াবহ বন্যায় দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কয়েক লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিগত কয়েক দশকের মধ্যে দীর্ঘ এবারের বন্যায় বাংলাদেশের ৩৩ জেলার মানুষ প্রত্যক্ষভাবে ক্ষতির মুখে পড়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ক্ষতিগ্রস্ত এসব অসহায় ও দরিদ্র মানুষের জন্য খাদ্য সহায়তা, নগদ অর্থ সহায়তা নিরাপদ পানি সরবরাহ ও  স্বাস্থ্যসেবা প্রদানসহ বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি