ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শীতবস্ত্রের বাজারে মন্দা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ৮ জানুয়ারি ২০২১

পৌষের শুরুতে কিছুটা তীব্রতা থাকলেও, শেষ দিকে এসে পালিয়েছে শীত। তাই জমেনি গরম কাপড়ের বেচা বিক্রি। আবার দামও অনেক বেশি। এজন্য আমদানি কম থাকাকেই দুষছেন ব্যবসায়ীরা। এ অবস্থায় সুদে টাকা এনে তা পরিশোধ করা নিয়ে চিন্তিত তারা। 

রাজধানীর বায়তুল মোকাররমর মসজিদের পশ্চিম পাশের রাস্তায় সরেজমিনে দেখা যায়, শীতের পোশাকের পসরা সাজিয়ে ক্রেতাদের অপেক্ষায় আছেন দোকানিরা। 

কম্বল, ব্লেজারসহ নারী পুরুষ ও শিশুদের জন্য শীতের গরম কাপড়ের অভাব নেই। এটি রাজধানীর অন্যতম বড় গরম কাপড়ের খোলা বাজার। ৪০ বছরেরও বেশি সময় ধরে কাপড় বিক্রি করেন এই এখানকার কয়েকজন দোকানি। এত বছরে এই প্রথম সবচেয়ে কম বেচা-বিক্রি দেখছেন তারা। 

বিক্রেতারা বলছেন, ‘এবারের মতো ব্যবসায় মন্দা কখনো হয়নি। এবারের শীতে শুরু থেকে এখন পর্যন্ত নাজুক অবস্থা। শীত ঘিরে আমাদের আশা ছিল, কিন্তু তা ব্যর্থ হয়ে গেল। করোনার কারণে দীর্ঘদিন ধরে আমরা বিপদের মধ্যে আছি।’ 

তার মতো অনেকেরই সময় এখন খারাপ। একেতো করোনা, তারওপর শীত পড়েনি মোটেই। ব্যবসা খারাপ তাই ঘরভাড়া, কর্মচারির বেতন পরিশোধসহ নানা সমস্যায় পড়েছেন ব্যবসায়ীরা। 

তারা বলছেন, ‘আমদানি হচ্ছে, কিন্তু দাম রাখা হচ্ছে বেশি। সবমিলে অন্যান্য বছরের চেয়ে এবারের শীতে বেচা-বিক্রি অর্ধেক।’

সবচেয়ে বিপাকে আছেন যারা সুদের টাকা নিয়ে ব্যবসায় খাটিয়েছেন। এমন কয়েকজন জানান, ‘সুদের ওপর টাকা নিয়ে ব্যবসা করছি। কিন্তু ভাল বিক্রি না হওয়ায় তা পরিশোধ করতে পারছি না।  দোকান, কর্মচারী ও অন্যান্য খরচ মিলে কোনমতে চলাও দায় হচ্ছে।’ 

আর ক্রেতারা বলছেন, ‘আমদানি কম থাকায় এবার প্রতিটি পণ্যের দামও বেশি। যে কম্বল আগে একটু কম দাম ছিল, তা এখন অনেক বেড়েছে। এছাড়া প্রতিটি শীতের পোশাকেই গতবারের চেয়ে দাম বেশি।  
ভিডিও :

এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি