ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১, || কার্তিক ১০ ১৪২৮

আন্দোলন-সংগ্রামের কেন্দ্রবিন্দু ঢাবিতেই নেই বঙ্গবন্ধুর ভাষ্কর্য!(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ২ এপ্রিল ২০২১

যেখান থেকে ভাষা আন্দোলন থেকে বাঙালির মুক্তির সংগ্রাম রচিত সেই ঢাকা বিশ্ববিদ্যালয়েই নির্মাণ হয়নি স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্য। স্বাধীনতার ৫০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়েরই মহান এই ছাত্রের ভাষ্কর্য নির্মাণ না হওয়ায় ক্ষোভ আছে ভাস্করসহ সাবেক ও বর্তমান শিক্সার্থীদের। আর এতে কর্তৃপক্ষের দায় যে নেই তা অস্বীকার করছেন না উপাচার্যও।

তখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র। চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলনে যোগ দেয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ভাষা আন্দোলনের সূচনাও এই ক্যাম্পাস থেকেই। জেলে থেকেও ভাষা আন্দোলনের নেতৃত্ব দেন ছাত্রদের প্রিয় মুজিব ভাই। 

বঙ্গবন্ধুর ৬ দফার সাথেই ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধুকে মুক্ত করতে ৬৯-এর গণ আন্দোলনে নেতৃত্ব দেয় এই বিশ্ববিদ্যালয়। এখানেই ওড়ে প্রথম পতাকা। আর বাঙালিকে স্বাধীনতা এনে দেন এই বিশ্ববিদ্যালয়েরই ছাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

বিশ্বদ্যিালয়জুড়ে স্বাধীনতার স্মারক অপারাজেয় বাংলা, স্বোপার্জিত স্বাধীনতাসহ আরও অনেক ভাস্কর্য থাকলেও নেই স্বাধীনতার সেই মহানায়কের একক কোনও ভাস্কর্য। এ নিয়ে ক্ষোভ আছে ভাস্করদের মাঝেও।

এ বিষয়ে ভাস্কর রাশা বলেন, স্বাধীনতার এই সূবর্ণজয়ন্তীতে এসেও ক্যাম্পাসে বঙ্গবন্ধুর একটা ভাস্কর্য নেই। এটা নিতান্তই দুঃখের বিষয়। স্বপ্রণোদিত হয়েই ক্যাম্পাসে বঙ্গবন্ধুর একটা ভাস্কর্য তৈরি করতে চেয়েছিলাম, কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাধার মুখে তার আর হয়নি। যার জন্য আমরা এই স্বাধীনতা পেলাম, একটা পতাকা পেলাম ক্যাম্পাসে তার একটা ভাস্কর্য থাকবে না, এটা আমরা কিছুতেই মেনে নিতে পারি না।

এদিকে, এতো দিনেও ক্যাম্পাসে জাতির পিতার ভাস্কর্য নির্মাণ না হওয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায় আছে বলেই মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। তিনি বলেন, বঙ্গবন্ধু, ঢাকা বিশ্ববিদ্যায় ও বাংলাদেশ- এই তিনটি একই সূত্রে গাথা। নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যায়ের দায়বদ্ধতা অনেক। 

তাই ক্যাম্পাসে জাতির পিতার দৃষ্টিনন্দন একটি ভাস্কর্য নির্মাণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি শিক্ষার্থীদের।

ভিডিওতে দেখুন-

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি