ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

নারীর প্রজনন স্বাস্থ্য বিষয়ে জনসচতেনতার বিকল্প নেই: ইন্দিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৪, ২৯ আগস্ট ২০২১ | আপডেট: ১৯:০৫, ২৯ আগস্ট ২০২১

মহিলা শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে জনসচতেনতার বিকল্প নেই। আজ সচিবালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগ ও নেদারল্যান্ডের এসএনভি অর্গানাইজেশনের যৌথ উদ্যোগে ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের (এসআরএইচআর) তৃতীয় জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে অ্যাডভোকেসিসহ নানা কর্মসূচির মাধ্যমে সচেতনতা সৃষ্টি করে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। জেন্ডার বেজড ভায়োলেন্স প্রতিরোধে সরকারের সাথে জনপ্রতিনিধি, কমিউনিটি লিডার ও বেসরকারি উন্নয়ন সংস্থারও ভূমিকা রয়েছে। 

ইন্দিরা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নারী উন্নয়ন, মা ও শিশু স্বাস্থ্য, ফ্যামিলি প্ল্যানিং বিষয়গুলো অন্তর্ভুক্ত করেন। ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা কেন্দ্র স্থাপন করে জনগণের দোরগোঁড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেন্ডার সমতা অর্জনের মাধ্যমে নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছেন।

তিনি বলেন, সারা দেশে ৮ হাজার কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে। এসব ক্লাবের মাধ্যমে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতন করে তোলা হচ্ছে। 

এছাড়া গার্মেন্টসে কর্মরত নারীদের জন্য সাভারে কর্মজীবি নারী হোস্টেল ও শিশুদের জন্য ষোলটি ডে-কেয়ার সেন্টার পরিচালনা করছে। এ সেক্টরে কর্মরত নারী  ও তাদের  শিশুর স্বাস্থ্য এবং পুষ্টির উন্নয়নে মাসে আট’শ টাকা করে তিন বছর মেয়াদে কর্মজীবি ল্যাক্টেটিং মা ভাতা প্রদান করা হচ্ছে। পনের হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোঁড়ায় পৌঁছে দেয়া হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান ও সেশনের সভাপতি অধ্যাপক ড. মো. রবিউল হকের সভাপতিত্বে দুই দিনের জাতীয় সম্মেলনে যৌন ও প্রজনন স্বাস্থ্য, জেন্ডার বেজড ভায়োলেন্স ও গার্মেন্টস শ্রমিকদের কর্মপরিবেশ বিষয়ে সেমিনার চারটি সেশন অনুষ্ঠিত হয়। 

(সূত্র-বাসস)
কেআই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি