ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কঙ্গো সেনাবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫, ৩১ আগস্ট ২০২১

কঙ্গোলিজ সেনাবাহিনীর একটি রেজিমেন্টের সামরিক সদস্যদের মৌলিক সামরিক বিষয়সমূহের উপর সম্প্রতি প্রশিক্ষণ প্রদান করে জাতিসংঘ অর্গানাইজেশন স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্যা ডিআর কঙ্গো (মনুস্ক) এর নর্দান সেক্টর হেডকোয়ার্টারের দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ সেনাবাহিনী।

গত ০৯ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত এই প্রশিক্ষণে মোট ৬৮৮ জন সামরিক সদস্য অংশগ্রহণ করেন। 

কঙ্গো সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায়ের বিশেষ অনুরোধের প্রেক্ষিতে ফোর্স হেডকোয়ার্টারের অনুমতিক্রমে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। সময় উপযোগী উন্নত প্রশিক্ষণের মাধ্যমে কঙ্গোর সেনাসদস্যদের সক্ষমতা বৃদ্ধি করা ছিল এই প্রশিক্ষণের মূল লক্ষ্য। 

গত ২৩ জুলাই ২০২১ তারিখে ফোর্স কমান্ডার কর্তৃক প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রমটি সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি গভর্নর ইতুরি প্রদেশ, বুনিয়া ফিল্ড অফিস মনুস্ক’র ভারপ্রাপ্ত প্রধানসহ (Acting HoO) বিভিন্ন সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মকাণ্ডে ক্ষুদ্রাস্ত্র প্রশিক্ষণ ও অনুশীলন, জঙ্গল ওয়ারফেয়ার, ক্ষুদ্রাভিযান, কাউন্টার ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (CIED), র‌্যাপেলিং জাম্প, প্রাথমিক চিকিৎসা এবং মানবাধিকার সংক্রান্ত বিষয়সমূহ অন্তর্ভূক্ত করা হয়। 

এই প্রশিক্ষণ পরিচালনায় নর্দান সেক্টর হেডকোয়ার্টার, ব্যানআরডিবি-৪ (বাংলাদেশী কন্টিনজেন্ট), নেপব্যাট (নেপালী কন্টিনজেন্ট) ও নেপইঞ্জিনিয়ার এর পাশাপাশি ফোর্স হেডকোয়ার্টার হতে প্রশিক্ষক (ব্রাজিলিয়ান জঙ্গল ওয়ারফেয়ার টিম- JWT ও গুয়েতেমালা ফোর্স টিম) নিয়োগ করা হয়। 

এছাড়াও, ব্যান হেডকোয়ার্টার সাপোর্ট এ্যান্ড সিগন্যাল কোম্পানী-১৬ (বাংলাদেশী কন্টিনজেন্ট) প্রয়োজনীয় প্রশাসনিক সহায়তা প্রদান করে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি