ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

দেশে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৬, ১১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৯:০৯, ১১ ডিসেম্বর ২০২১

বাংলাদেশে সভা-সমাবেশ, মানববন্ধন, সাইকেল শোভাযাত্রাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব মানবাধিকার দিবস পালন করেছে বিভিন্ন বেসরকারি সংস্থা।

এসব আয়োজনে বক্তারা পাকিস্তান, আফগানিস্তান ও চীনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তুলে ধরেন। জাতিসংঘের তত্ত্বাবধানে প্রতিবছর ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়। 

চীনের উইঘুর ও পাকিস্তানের বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এদিন রাজধানীতে ঘোড়ার গাড়ি নিয়ে শোভাযাত্রা বের করে বাংলাদেশ সোসাল অ্যাকটিভিস্টস ফোরাম। 

শোভাযাত্রাটি জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, কারওয়ান বাজার, বাংলা মোটর, মগবাজার, কাকরাইল, বিজয়নগর এবং মহানগর পুলিশ কমিশনারের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সেখানে মানবাধিকার বিষয়ক সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন সাইকেল শোভাযাত্রা করেছে। গণমাধ্যমকর্মী, বিভিন্ন সংগঠনের নেতারা, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। তারাও উইঘুর ও বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা ও প্রতিবাদ জানান। 

এছাড়া কনফিডেন্স পোভার্টি অ্যালিভিয়েশন ওয়েলফেয়ার অর্গানাইজেশন (সিপিএডব্লিউও) খুলনার হাদিস পার্ক এলাকায় শোভাযাত্রা করে। সংগঠনের খুলনার চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে অনুষ্ঠিত শোভাযাত্রায় বক্তারা বিশ্বব্যাপী মানবাধিকার প্রতিষ্ঠার দাবি জানান।   

দিনটি উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে শোভাযাত্রা ও সমাবেশ করে জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ। সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসিন কাজী। এছাড়া সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তব্য রাখেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি