ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

গীতিকার ও পুলিশ কর্মকর্তা দেওয়ান লালনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ১৪ জুলাই ২০২২

দেওয়ান লালন আহমেদ।

দেওয়ান লালন আহমেদ।

গীতিকার ও ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্সে কর্মরত পুলিশ সুপার (লিগ্যাল অ্যান্ড মিডিয়া) দেওয়ান লালন আহমেদ (৪৩) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ঢাকা কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে তার মৃত্যু হয়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যাসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেওয়ান লালন বৃহস্পতিবার সকালে অসুস্থতা বোধ করলে তাকে দ্রুত ঢাকার রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল নেওয়া হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

তিনি টাঙ্গাইল জেলার মির্জাপুর থানার ছাঁওয়ালী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা বীর মুক্তিযোদ্ধা মরহুম মোঃ নুরুল ইসলাম এবং মাতা মরহুমা রওশন আরা বেগম।

দেওয়ান লালন আহমেদ ২৪তম বিসিএস (পুলিশ) ব্যাচে ২০০৫ সালের ২ জুলাই সহকারি পুলিশ সুপার (এএসপি) পদে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি এ বছর জুলাই মাসের ৭ তারিখে ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকায় যোগদান করেন।

মরহুমের নামাজে জানাজা আজ বাদ আসর রাজারবাগ পুলিশ লাইন্সে এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 

আইজিপি বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, মরহুমের সহকর্মী ও আত্মীয়-স্বজন জানাজায় অংশগ্রহণ করেন।  

জানাজা শেষে আইজিপি মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, এসবি'র অতিরিক্ত আইজি ও বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ মনিরুল ইসলামের নেতৃত্বে অন্যান্য নেতৃবৃন্দ, ট্যুরিস্ট পুলিশের পক্ষে অতিরিক্ত আইজি মোহাম্মদ আলী মিয়া, ২৪তম বিসিএস ফোরাম, ২৪তম বিসিএস (পুলিশ) ব্যাচ এবং গীতিকবি সংঘ বাংলাদেশ কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

একটি সুসজ্জিত পুলিশ দল মরহুমকে অফিসিয়াল ফিউনারেল প্রদান করেন। তাকে টাঙ্গাইলে নিজ গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

জনপ্রিয় বহু গানের গীতিকার ছিলেন দেওয়ান লালন। সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন-এর গান ‘দ্যাখো সারেং ছাড়া জাহাজ চলে’ গানটি তার লেখা।

এছাড়া বরফ কলের গল্প, তুই জীবনের চেয়ে বেশি, জারুল ফুল, কষ্ট ফুলের দল, পাসওয়ার্ড, পুনাকসহ বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে দেওয়ান লালনের। এর মধ্যে পাসওয়ার্ড গানটির জন্য ২০২০ সালের চ্যানেল আই সেরা গীতিকার পুরস্কার পান তিনি।

গানের পাশাপাশি ‘সাধু সঙ্গে ডুবাও অঙ্গ’, ‘বেদনার বিবর্ণ বাকল’, ‘সারেং ছাড়া জাহাজ চলে’, ‘পুলিশের খেরোখাতা’সহ মোট সাতটি বই লিখেছেন তিনি।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি