ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি (ভিডিও)

শিউলি শবনম

প্রকাশিত : ২১:৩১, ৩১ আগস্ট ২০২২ | আপডেট: ২১:৩৮, ৩১ আগস্ট ২০২২

দেশের সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত সেবা খাত হলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। ঘুষ নেওয়ার দিক থেকে শীর্ষে পাসপোর্ট। আর সার্বিকভাবে দুর্নীতিগ্রস্ত শীর্ষ তিন খাত হলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, পাসপোর্ট ও বিআরটিএ। 

বুধবার (৩১ আগস্ট) সেবা খাত নিয়ে এক জরিপের সার্বিক পর্যবেক্ষণে এই কথা বলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি।

২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত দুর্নীতি ও ঘুষের ওপর ভিত্তি করে চালানো গবেষণার ফলাফল জানাতে টিআইবির সংবাদ সম্মেলন। এতে ১৭টি সেবা খাতের দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। 

এসময় সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান, ২০২১ সালের জরিপে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত হিসেবে চিহ্নিত হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। এই খাতে সেবা নিতে গিয়ে ৭৪ দশমিক ৪ শতাংশ মানুষ অসদাচারণ, দায়িত্ব পালনে অবহেলা, হয়রানিসহ বিভিন্ন দুর্নীতির শিকার হয়েছেন।

সবচেয়ে বেশি ঘুষ লেনদেন হয়েছে পাসপোর্ট ও বিআরটিএ-তে। টিআইবি বলছে, ২০২১ সালের জরিপে দেখা গেছে, ৭০ দশমিক ৯ শতাংশ পরিবার বিভিন্ন সরকারি ও বেসরকারি খাত বা প্রতিষ্ঠানের সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার হয়েছে। 

এরমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ৭৪ দশমিক ৪ শতাংশ। এরপরই রয়েছে পাসপোর্ট ৭০.৫ শতাংশ, বিআরটিএ ৬৮.৩ শতাংশ, বিচারিক সেবা ৫৬.৮ শতাংশ, সরকারি স্বাস্থ্য সেবা ৪৮.৭ শতাংশ, স্থানীয় সরকার প্রতিষ্ঠান ৪৬.৬ শতাংশ এবং ভূমি সেবা ৪৬.৩ শতাংশ।

দুর্নীতির শিকার হওয়া ৫৫ শতাংশ সেবাগ্রহিতা নেতিবাচক পরিস্থিতির ভয়ে কোনো ধরনের অভিযোগ দায়ের করে না। আবার ৪৯ দশমিক ১ শতাংশ সেবাগ্রহিতা দুর্নীতিকে স্বাভাবিকভাবেই নেয় বলে প্রতিবেদনে তুলে ধরা হয়।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি