ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

দীর্ঘমেয়াদি চুক্তিভিত্তিক এলএনজি ক্রয় প্রস্তাব অনুমোদন সরকারের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৮, ৯ আগস্ট ২০২৩

অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) দেশের জ্বালানি চাহিদা পূরণের লক্ষ্যে এলএনজি ক্রয়ের জন্য পৃথক দু’টি কোম্পানীর নিকট থেকে প্রাপ্ত দু’টি প্রস্তাব আজ নীতিগতভাবে অনুমোদন করেছে। ২০২৬ সাল থেকে ১৫ বছর মেয়াদি এই চুক্তির কার্যকারিতা শুরু হবে।

অর্থমন্ত্রী এইচএম মুস্তাফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সিসিইএ’র এবছরের ১৭তম সভায় এই অনুমোদন দেওয়া হয়। 

সভা শেষে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো.আমিন উল আহসান সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, সিসিইএ’র আজকের সভায় মোট ৪টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পৃথক দুটি প্রস্তাব অনুযায়ী, পেট্রোবাংলা ২০২৬ সাল থেকে শুরু করে ১৫ বছরের দীর্ঘমেয়াদী ব্যবস্থার অধীনে মহেশখালীতে অবস্থিত এক্সেলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড থেকে ১ থেকে ১.৫ এমটিপিএ এলএনজি ক্রয় করবে।

মো.আমিন উল বলেন, ১৫ বছরের আরেকটি দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় পেট্রোবাংলা ২০২৬ সাল থেকে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড থেকে ১.৫ এমটিপিএ এলএনজি ক্রয় করবে। তিনি জানান, বিদ্যুৎ বিভাগের অপর এক প্রস্তাব অনুযায়ী, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) ঘোড়াশাল ৩য় ইউনিট রিপাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট এর জন্য প্রধান উৎপাদনকারী কোম্পানি জেনারেল ইলেকট্রিক (সুইজারল্যান্ড) জিএমবিএইচ থেকে সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) অধীনে ক্ষতিগ্রস্ত গ্যাস টারবাইন কম্প্রেসার মেরামত সংক্রান্ত পরিষেবাগুলো সংগ্রহ করবে।

এছাড়া, এদিনের সিসিইএ বৈঠকে সরকারি-বেসরকারি- অংশীদারিত্ব (পিপিপি) পদ্ধতির আওতায় ‘পূর্বাচল নিউ টাউনে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ’ বাস্তবায়নের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। পূর্বাচল নিউ টাউন প্রকল্পে টেকসই ও পরিবেশবান্ধব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে রাজউক এই প্রকল্পটি বাস্তবায়ন করবে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি