ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পবিত্র হজ শুরু কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ৩০ আগস্ট ২০১৭

মুসলিম বিশ্বের বৃহত্তম সমাবেশ  ও ইসলামের পঞ্চম স্তম্ভ পবিত্র হজ  শুরু  হচ্ছে  আগামীকাল বৃহস্পতিবারপবিত্র এই হজ পালনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবের মক্কা নগরীতে জড়ো হয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লিতাঁদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে কাল মুখরিত হবে মক্কার আরাফাত ময়দান

সৌদি প্রশাসন হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। এবার এক লাখ ২৮ হাজার নিরাপত্তাকর্মী নিয়োগ দিয়েছে প্রশাসন। এর মধ্যে ২৮ হাজার নারী নিরাপত্তাকর্মী মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাত ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।

নারীরা হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজিদের হজের নিয়মকানুন শিখিয়ে দেবেন তারা। হজ চলাকালে হাজিদের স্বাস্থ্যসেবা দিতে মিনায় ১৮৫টি, আরাফাতে ২৫০টি ও মুজদালিফায় ২০০টি মেডিকেল টিম কাজ করবে।

বুধবার ফজর নামাজের পর মুসল্লিরা মক্কা নগরী থেকে হেঁটে, বাসে করে মিনার উদ্দেশে রওনা দিচ্ছেন হজযাত্রীরা। বুধবার মিনায় অবস্থান করে বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে আরাফাতের উদ্দেশে রওনা হবেন তারা। আরাফাতে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করে সূর্য অস্তমিত হওয়ার সঙ্গে সঙ্গে মুজদালিফার উদ্দেশে রওনা দেবেন এবং সেখানে অবস্থান করবেন। পথে শয়তানকে পাথর নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন তাঁরা।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে গত ২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট শুরু হয়। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ২২৯ জন হজ পালন করার জন্য সৌদি আরবে পৌঁছান। হজের এই বিশাল কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে প্রশাসনিক টিম সৌদি আরব গেছেন অনেক আগেই। পাশাপাশি চিকিৎসার জন্য গেছেন চিকিৎসক দল।

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি