ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৭, ২৪ অক্টোবর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে। কফি আনান কমিশনের রিপোর্টের আলোকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার। মঙ্গলবার মিয়ানমারের নেপিদোতে হরিজন লেকভিউ রিসোর্টে অনুষ্ঠিত বাংলাদেশ ও মিয়ানমার দ্বিপক্ষীয় বৈঠকে এ নিয়ে সমঝোতা হয়েছে। মিয়ানমারে অবস্থানরত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মো. অপু বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন।

মঙ্গলবার দ্বিপক্ষীয় এ বৈঠকে বাংলাদেশের ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন এবং মিয়ানমারের ১৬ সদস্যের নেতৃত্ব দেন ওই দেশের স্বরাষ্ট্র সচিব ইউ টিন মায়েন্ট।

সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত দু’দেশের জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠক করেন। এরপর বেলা ২টা থেকে ৪টা পর্যন্ত মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে দুই দেশের ‘সিকিউরিটি অ্যান্ড ল এনফোর্সমেন্ট’ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মো. অপু বলেন, বাংলাদেশ ও মিয়ানমার সরকারের সিনিয়র অফিসিয়ালদের বৈঠকে দু‘টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এরমধ্যে একটি হচ্ছে, বর্ডার লিয়াজোঁ অফিস স্থাপন সংক্রান্ত এবং অন্যটি সিকিউরিটি কো-অপারেশন অ্যান্ড ডায়ালগ বিষয়ে।

অপু জানান, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে- বৈঠকে এ কথা জানিয়েছে তারা। কফি আনান কমিশনের রিপোর্টের আলোকেই তাদের ফিরিয়ে নেবে । এছাড়া, আগামী ৩০ নভেম্বরের মধ্যে উভয় দেশের সীমান্ত সংক্রান্ত সমস্যা নিরসনে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠিত হবে ।

অপু আরও বলেন, আগামীকাল (বুধবার) সকাল ১০টায় সু চি’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

প্রসঙ্গত, সোমবার (২৩ অক্টোবর) বিকালে ১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে মিয়ানমার পৌঁছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বুধবার (২৫ অক্টোবর) তিনি ঢাকায় ফিরে আসবেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি