ঢাকা, রবিবার   ০৯ জুন ২০২৪

২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি নির্বাচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:০৮, ৪ জানুয়ারি ২০১৮

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে আগামী ২৬ ফেব্রুয়ারি উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। আর গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৩ মার্চ। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুউদ্দিন আহমদ জানান, আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া নতুন ৩৬টি ওয়ার্ডেও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঢাকা উত্তর সিটির উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হবে আগামী মঙ্গলবার। এ জন্য নতুন করে প্রজ্ঞাপন জারির প্রয়োজন হবে না বলেও জানান তিনি। তিনি বলেন, বর্তমান সিটি করপোরেশনের মেয়াদ যত দিন বাকি আছে, নির্বাচিত নতুন কাউন্সিলরদের মেয়াদ তত দিনই হবে।

বৈঠক গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপ-নির্বাচনের তারিখও চূড়ান্ত করা হয়। আগামী ১৩ মার্চ এই দুটি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে।

এর আগে ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আনিসুল হক ৪ লাখ ৬০ হাজার ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন। গত ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসির মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর ৪ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়।

অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ছায়েদুল হক গত ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আর সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৯ ডিসেম্বর মারা যান গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা। সুন্দরগঞ্জের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন খুন হওয়ার পর গত বছরের ২২ মার্চ ওই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে তিনি প্রথমবারের মত এমপি হয়েছিলেন তিনি। 

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি