ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নেপালে শেখ হাসিনা-মোদি বৈঠক 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ৩০ আগস্ট ২০১৮

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকে মিলিত হয়েছেন। নেপালে বিমসটেক শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তারা এ বৈঠকে মিলিত হন।  

বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। এর আগে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনেও দুই নেতার বৈঠকের কর্মসূচির কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের আগে বিমসটেক সম্মেলনে দেওয়া ভাষণে বলেন, সব ক্ষেত্রে নতুন গতিশীলতার কারণে বৈশ্বিক দৃশ্যপট দ্রুত পাল্টে যাচ্ছে।  

তিনি বলেন, ‘দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বহুপাক্ষিক; এই ত্রিমুখী সহযোগিতার মাধ্যমে নতুন গতি ও চলমান বাস্তবতার সঙ্গে সমভাবে এগিয়ে যেতে হবে। মুক্তবাণিজ্য অঞ্চল সৃষ্টি, বিনিয়োগ ও জ্বালানি খাতে যৌথ প্রচেষ্টা, জনগণের মধ্যে যোগাযোগ ও অর্থায়ন প্রক্রিয়া গড়ে তোলার মাধ্যমে বিমসটেক ফোরামে আমাদের সহযোগিতা সম্প্রসারিত হতে পারে।’

শেখ হাসিনা বলেন, ‘গত একুশ বছরে বিমসটেকের কিছু ভালো সাফল্য আছে যদিও আরও বিপুল কাজ আমাদের সামনে পড়ে আছে। দৃশ্যমান ফল পেতে আমাদের বাস্তব সহযোগিতা এগিয়ে নিতে মৌলিক আইনি কাঠামো সংহত করা প্রয়োজন।’

এবারের বিমসটেক সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে, ‘শান্তিপূর্ণ, সমৃদ্ধিশালী ও টেকসই বঙ্গোপসাগর অঞ্চলের সন্ধানে’।

এসি  

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি