ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক দূতের বাংলাদেশ সফর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪০, ২৮ জুলাই ২০১৯

বায়ু মান ও দূষণহ্রাস কৌশল নিয়ে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনা করতে বায়ু মান সংক্রান্ত যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক দূত ড. জেমস জে শাওয়ার সম্প্রতি বাংলাদেশ সফর করেন। তিনি ২০ জুলাই বাংলাদেশ সফরে আসেন।

এসডিজির সঙ্গে বায়ু মান সংক্রান্ত সমাধানগুলো সমন্বিত করার ব্যাপারে আলোচনা করতে ড. শাওয়ার প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়ন অভিষ্ঠ (এসডিজি) সমন্বয়কের সঙ্গে সাক্ষাৎ করেন।

এছাড়াও বায়ু মান এবং বাংলাদেশে পরিস্থিতি মোকাবেলায় সরকারের পদক্ষেপ নিয়ে আলোচনা করতে তিনি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং ঢাকা উত্তরের মেয়রের সঙ্গে সাক্ষাৎ করেন। ড.শাওয়ার বিশেষভাবে উল্লেখ করেন যে, বিদ্যুতের অভিগম্যতা গৃহাভ্যন্তরের বায়ু দূষণ হ্রাস করেছে। নির্মল বায়ু আইনের খসড়া সম্পর্কে জানতে পেরে তিনি সন্তুষ্টি প্রকাশ করেন। 

ড. শাওয়ার বাংলাদেশ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি)সফর করেন এবং সেখানে একই সঙ্গে আইসিডিডিআর,বি এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ করে রোগবালাইয়ের পেছনে বায়ু দূষণের প্রভাব পর্যালোচনা করেন। 

তিনি যুক্তরাষ্ট্রের দূতাবাসের বায়ু মান পরিবীক্ষণ ঘুরে দেখেন।দূতাবাসের বায়ু মান পরিবীক্ষণ থেকে প্রাপ্ত উপাত্ত বাংলাদেশের নির্মল বায়ু ও টেকসই পরিবেশ প্রকল্পের প্রাপ্ত উপাত্তকে সমৃদ্ধ করে। 

বায়ু মান সংক্রান্ত বিষয়গুলো নিয়ে ড. শাওয়ার স্থানীয় সাংবাদিকদের অবহিত করেন এবং এ বিষয়ে ভবিষ্যতে প্রতিবেদন তৈরির ক্ষেত্রে তাদেরকে মৌলিক তথ্য দেন। 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছয়টি বিশ্ববিদ্যালয়ের ২০০ শিক্ষার্থী ও অধ্যাপকের সামনে বায়ু মান বিষয়ে বক্তৃতা করেন এবং পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকা সফর করেন।

সফরের সময় ড. শাওয়ার বায়ু মান সংক্রান্ত সমস্যা ও সমাধান নিয়ে বেশ কয়েকজন বায়ু মান বিশেষজ্ঞের সঙ্গে মত বিনিয়ম করেন। তিনি ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশ এবং অ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টসের যৌথ উদ্যোগে একটি গোলটেবিল আলোচনার আয়োজন করেন।

এছাড়া বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলারের আমন্ত্রণে একটি অভ্যর্ত্থনায় তিনি বিভিন্ন মিশনের কূটনৈতিক প্রধান ও জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। 

ড. শাওয়ার আগামী ২৯-৩১ জুলাই কাঠমান্ডুতে টেক ক্যাম্পে অংশ নেওয়ার জন্য প্রস্তুতিরত ছয় বাংলাদেশির সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেন। টেকক্যাম্প যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি উদ্যোগ, যা বায়ু মান বিষয়ে সংলাপকে উৎসাহিত করতে প্রভাবক ব্যক্তি ও চর্চ্চাকারীদের সংযুক্ত করে।বায়ু মান সংক্রান্ত যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক দূতের বাংলাদেশ সফর।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি