ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মুজিববর্ষ: গৃহহীন থাকবে না ফুলবাড়ীর ভূমিহীনরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ২৭ মার্চ ২০২০

উত্তরের ধরলা নদীবেষ্টিত ও ভারত সীমান্তঘেঁষা কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা। এ উপজেলায় ভূমিহীন, গৃহহীন, প্রতিবন্ধী ও অসচ্ছল পরিবারগুলো আর থাকবেন না গৃহহীন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নেয়া ‘জমি আছে ঘর নাই’, ‘গুচ্ছগ্রাম’ ও ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ’ প্রকল্পের আওতায় মাথা গোঁজার ঠাঁই পাবেন তারা।

ফুলবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্ত জানিয়েছেন, ‘জমি আছে ঘর নাই’ প্রকল্পে এরই মধ্যে ৫৫৫ পরিবারের কাছে ঘর হস্তান্তর করা হয়েছে। আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় গোরকমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ৪০টি ঘর নির্মাণ করা হচ্ছে। এছাড়া দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পে ৭২টি ও গুচ্ছগ্রাম প্রকল্পে ৬০টি ঘরের নির্মাণ কাজও চলছে।

সবুজ কুমার আরও বলেন, এরই মধ্যে গুচ্ছগ্রাম প্রকল্পের নির্মাণাধীন ৭৯টি ঘর দরিদ্র পরিবারে হস্তান্তর করা হয়েছে। এপ্রিলের মধ্যেই নির্মাণাধীন ঘরগুলোর কাজ শেষ করে তালিকাভুক্ত অসচ্ছল পরিবারের কাছে হস্তান্তর করা হবে। উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান জানিয়েছেন, অসচ্ছল গৃহহীন ১২ মুক্তিযোদ্ধাকে ঘর দেয়া হয়েছে। মুক্তিযোদ্ধাদের মধ্যে যারা অসচ্ছল কিন্তু এখনও ঘর পাননি তাদেরকেও মুজিববর্ষে ঘর দেয়ার অনুরোধ জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাছুমা আরেফিন বলেন, ‘মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণার পর উপজেলার ৬ ইউনিয়নে অগ্রাধিকার তালিকা তৈরি করা হচ্ছে। দ্রুতই যাচাই-বাছাই করে তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এরপরেও কেউ যদি ভূমিহীন থাকেন তাদের নামও সংশ্লিষ্ট অফিসে জমা দেয়ার আহ্বান জানান তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি