ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সারাদেশে রেড ক্রিসেন্ট সোসাইটির স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ২৯ এপ্রিল ২০২০

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি করোনাভাইরাস (কোভিড-১৯) এর মত ভয়ানক ভাইরাসের সংক্রমণ থেকে দেশের জনগণকে মুক্ত রাখতে জীবাণুনাশক স্প্রে করা, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার অভ্যাস গড়া তোলাসহ জনসচেতনতা বৃদ্ধিমূলক নানা কর্মসূচী বাস্তবায়ন অব্যাহত রেখেছে।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি গত ২৬ এপ্রিল পর্যন্ত দেশের ২,৫৬,০১৭ পরিবার ও ব্যক্তির মাঝে স্বাস্থ্য সুরক্ষা উপকরণ (হাইজিন কিট, জীবাণুনাশক সাবান ও হ্যান্ড স্যানিটাইজার) বিতরণ করা হয়েছে, যা জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কক্সবাজার জেলায় চলমান মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন (Myanmar Refugee Relief Operation - MRRO) প্রোগ্রামের আওতায় বিভিন্ন ক্যাম্পে বসবাসরত ৯০,৯১৮ পরিবারের মাঝে প্রি মুনসুন কিট বিতরণ করা হয়েছে বলে এমআরআরও কর্তৃপক্ষ জানিয়েছে।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, কোভিড-১৯ এর প্রভাবে ক্ষতিগ্রস্তদের মনোসামাজিক সহায়তা প্রদানে রমজান মাসেও রেড ক্রিসেন্ট মনোসামজিক সহায়তা সেল এর কার্যক্রম চালু রয়েছে। তবে সময়সূচীতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। রবি থেকে বৃহস্পতিবার ০১৮১১৪৫৮৫৪১ ও ০১৮১১৪৫৮৫৪২ (সকাল ৯ টা থেকে বিকাল ৩: ৩০ মিনিট পর্যন্ত) এই দুটি নম্বরে ফোন করে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে পরামর্শ ও প্রয়োজনীয় চিকিৎসাসেবা গ্রহণ করা যাবে। 

মনোসামাজিক সহায়তা সেলের দায়িত্বরতরা জানান, প্রতিদিনই বিভিন্ন ব্যক্তি দেশের বিভিন্ন স্থান থেকে ফোন কলের মাধ্যমে চিকিৎসকদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করছেন। এছাড়াও সোসাইটির নিয়মিত হটলাইন নম্বর ০১৮১১৪৫৮৫২৪ সপ্তাহের প্রতিদিনই চালু রয়েছে।

অপরদিকে, সোসাইটির গৃহিত কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা, চট্রগ্রাম ও সবকয়টি বিভাগীয় শহর ও জেলাসমূহে বসবাসরত জনগণের মাঝে জনসচেতনতা বৃদ্ধিতে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ, হাত ধোয়া ও সামাজিক দুরত্ব বজায় রাখতে উদ্বুদ্ধকরণ ও অসহায় মানুষদের মাঝে খাদ্য সহায়তা (ফুড পার্সেল) বিতরণসহ সোসাইটির নানা কার্যক্রম চলমান রয়েছে।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি