ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রোহিঙ্গাদের ফেরার পরিবেশ মিয়ানমারে নেই: জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৮, ৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:৪৮, ৮ এপ্রিল ২০১৮

বাংলাদেশে অবস্থানরত রোগিঙ্গা শরনার্থীদের মিয়ানমারে ফেরত নেওয়ার পরিবেশ নেই বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ মহাসচিব উরসুলা মুলার। রাখাইনের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শনের পর তিনি এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি যা দেখেছি এবং লোকজনের কাছে যা শুনেছি তাতে রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ নেই। তাদের সুরক্ষা নিয়েও উদ্বেগ রয়েছে। এখন যে পরিস্থিতি আছে তা কোনভাবেই ফেরার পক্ষে নয়।

তিনি বলেন,“আমি পুড়িয়ে দেওয়া ও বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া  গ্রামগুলো দেখেছি। শরণার্থীদের নিজ নিজ বাড়িতে ফেরানোর কোনো ধরনের প্রস্তুতি আমি সেখানে দেখিনি বা শুনিনি।”

উল্লেখ, রেহিঙ্গাদের ফেরত নিতে প্রথমে রাজি না হলেও আন্তর্জাতিক সমালোচনার মুখে মিয়ানমার তার দেশের এই মুসলিম বাসিন্দাদের ফেরত নিতে রাজি হয়। কিন্তু চার মাস আগে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি সম্মতিপত্র সই হলেও তারা কোনো উদ্যোগ গ্রহণ করেনি।পরে ওই সম্মতিপত্রের আলোকে দুই দেশর মধ্যে গত ১৯ ডিসেম্বর যৌথ ওয়ার্কিং গ্রুপ অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের পরিচয় যাচাইয়ের জন্য একটি ফর্মও চূড়ান্ত করা হয় ওই ওয়ার্কিং গ্রুপের বৈঠকে। কিন্তু এখন পর্যন্ত এর কোনো সমাধান হয়নি।

সূত্র: রয়টার্স

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি