ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৩, ৯ নভেম্বর ২০২১

আরও বেশি সংখ্যক গ্রাহকের জন্য মাল্টি ডিভাইস সাপোর্ট নিয়ে হাজির হল হোয়াটসঅ্যাপ। গ্রাহকরা এবার থেকে এন্ড্রোয়েড ও আইওএস ফোনের ইন্টারনেট কানেকশন ছাড়াই কম্পিউটার থেকে এই মেসেজিং সার্ভিসটি ব্যবহার করতে পারবেন। 

এই ফিচার ব্যবহার করে একসঙ্গে চারটি ডিভাইস কানেক্ট করা যাবে। সবগুলো ডিভাইস থেকে ফোনে ইন্টারনেট কানেকশন না থাকলেও মেসেজ চালাচালি করা যাবে। কম্পিউটার থেকে যে সব গ্রাহক নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তাদের জন্য এই ফিচার খুবই উপকারী হবে।

বহুদিন ধরে অভ্যন্তরীণ পরীক্ষার পরে চলতি বছরের জুলাই মাসে প্রথম ফিচারটি প্রকাশ্যে নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছিলো, নতুন ফিচার ব্যবহার করার সময়ও হোয়াটসঅ্যাপ এর সব মেসেজে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় থাকবে। অর্থাৎ আপনি যে ব্যক্তিকে মেসেজ পাঠালেন তিনি ছাড়া তৃতীয় কোনও ব্যক্তি সেই মেসেজ পড়তে পারবেন না। 

নতুন এই ফিচারে হাতের কাছে স্মার্টফোন না থাকলেও গ্রাহকরা খুব সহজে হোয়াটসঅ্যাপ মেসেজ দেখে নিতে পারবেন। পাশাপাশি ফোনের চার্জ শেষ হয়ে গেলেও সুবিধা পাওয়া যাবে অ্যাপটির।

এই উপায় জানার আগে আপনাকে নিজের স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ আপডেট করে লেটেস্ট ভার্সন ইনস্টল করতে হবে। আপাতত বিটা ভার্সনে রয়েছে এই ফিচার। তাই ব্যবহারের সময় সমস্যার সম্মুখীন হতে পারেন। চাইলে কম্পিউটার ছাড়াই আই প্যাড ও এন্ড্রোয়েড ট্যাব থেকেও নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করা যাবে।

হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings থেকে Linked Devices এ গিয়ে  Multi-Device Beta-য় জয়েন করুন।

জয়েন করা হয়ে গেলে ব্যাক করে Linked devices থেকে Link A Device সিলেক্ট করে নতুন ডিভাইস লিঙ্ক করুন।

এবার আপনি যে ডিভাইস লিঙ্ক করবেন সেই ডিভাইসের ব্রাউজার থেকে web.whatsapp.com ওপেন করে মোবাইল থেকে QR কোড স্ক্যান করুন।

একবার লিঙ্ক হয়ে গেলে দ্বিতীয় ডিভাইস থেকেও হোয়াটসঅ্যাপ এর সব মেসেজ পাওয়া যাবে। পাঠানো যাবে যে কোনও মেসেজ। তবে প্রাইমারি ডিভাইস থেকে কোনও মেসেজ ডিলিট করা হলে তা সেকেন্ডারি ডিভাইসে দেখাবে না। যদিও আইফোন-এ আপাতত এই ফিচার কাজ করবে না।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি