ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এই নিয়মে হোয়াটসঅ্যাপ চ্যাট থাকবে সুরক্ষিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫০, ১৬ এপ্রিল ২০২২

হোয়াটসঅ্যাপ দীর্ঘ সময় ধরেই সুনাম রক্ষা করে চলেছে গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহারের কারণে কোন তৃতীয় ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপের চ্যাট দেখতে পারবেন না। আর হোয়াটসঅ্যাপের সব চ্যাটে এই সুরক্ষা প্রথম থেকে এনেবেল থাকে। এর ফলে কোন হ্যাকার অথবা সরকারি সংস্থা আপনার চ্যাট কখনই পড়তে পারবে না।

তবে হোয়াটসঅ্যাপকে আরও সুরক্ষিত রাখতে মেনে চলতে পারেন কিছু নিয়ম। হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখার পাঁচটি টোটকা জানা থাকলে রক্ষা পাবে আপনার গপনীয়তা।

চলুন দেখে নেওয়া যাক সেগুলো কী কী-

> আমাদের অনেক সময়ই ফোন হারিয়ে যেতে পারে। আর তা হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া খুবই কঠিন কাজ হয়ে যায়।  তবে খুব সহজেই হারিয়ে যাওয়া ফোন থেকে হোয়াটসঅ্যাপ লগ আউট করা সম্ভব। এই জন্য দ্রুত একটি ডুপ্লিকেট সিম কার্ড নিয়ে নিন। এর পরে নতুন একটি ফোন থেকে সেই সিম ব্যবহার করে ওটিপির মাধ্যমে হোয়াটসঅ্যাপ লগ ইন করলে হারিয়ে যাওয়া ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ  লগ আউট হয়ে যাবে।

> আপনার প্রোফাইল ছবি থেকে অনলাইন প্রতারকরা আপনার ক্ষতি করতে পারেন। আপনি যদি একই ছবি বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে ব্যবহার করে থাকেন তবে আপনার সম্পর্কে আরও অনেক তথ্য খুঁজে পেতে দেরি হবে না হ্যাকারদের। তবে হোয়াটসঅ্যাপের  মধ্যে রয়েছে একটি বিশেষ ফিচার যা ব্যবহার করলে শুধুমাত্র আপনার কনট্যাক্টের সেভ থাকা নম্বর থেকে আপনার প্রোফাইল ছবি দেখা যাবে। এই জন্য হোয়াটসঅ্যাপ ওপেন করে সেটিংস ওপেন করুন। এর পরে প্রাইভেসি ওপেন করে প্রোফাইল ছবি অপশন বেছে নিন। এর পরে মাই কনট্যাক্ট অপশন বেছে নিতে হবে। এর পরে শুধুমাত্র আপনার কনট্যাক্টে সেভ থাকা ব্যক্তিই আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবি দেখতে পাবেন।
 
> ডিজিটাল জামানায় প্রায় সব সোশ্যাল প্ল্যাটফর্ম থেকেই আপনার কাছে নিয়মিত অজানা লিঙ্ক আসতে থাকে। এই ধরনের অজানা লিঙ্কে কখনই ক্লিক করবেন না। বেশিরভাগ সময় আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢোকাতে এই ধরনের লিঙ্কগুলি পাঠায় হ্যাকাররা। যা আপনার ফোনের ক্ষতি করে দিতে পারে। এই ধরনের লিঙ্কগুলিতে ট্যাপ করে ওপেন না করে লং ট্যাপ করে কপি করে ব্রাউজারে স্ক্যান উআরএল, ফিসট্রাঙ্কের মতো ওয়েবসাইটে পেস্ট করে আগে জেনে নিন।

> হোয়াটসঅ্যাপ লগ ইনের সময় সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত করতে টু-স্টেপ ভেরিফিকেশন অবশ্যই ব্যবহার করুন। সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত হওয়ার কারণে হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা সহজ হবে। হোয়াটসঅ্যাপ ওপেন করে সেটিংস > অ্যাকাউন্ট থেকে এই সুরক্ষা ফিচার এনেবেল করে নেওয়া যাবে।
 
> নিয়মিত কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করে চ্যাট করেন? তবে অবশ্যই ব্যবহার শেষ হলে ওয়েব ক্লায়েন্ট থেকে অ্যাকাউন্ট লগ আউট করুন। কারণ কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব লগ ইন করে রাখলে পরে তা অন্য কোন ব্যক্তি দেখে নিতে পারেন।

সূত্রঃ এই সময়
আরএমএ/এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি