ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

প্রচারণায় মিথ্যা ছবি দিয়ে ধরা পরলো হুয়াওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৫, ২৩ আগস্ট ২০১৮

নিজেদের নতুন একটি ফ্ল্যাগশিপ ডিভাইসে দারুণ সেলফি তোলা যায় এমন বিজ্ঞাপনে মিথ্যা ছবি দিয়ে ধরা পরলো হুয়াওয়ে। নিজেদের মোবাইলে তোলা দাবি করে ডিভাইসটির বিপণন করতে গিয়ে উন্মোচিত হয় যে, ছবিটি আসলে একটি প্রফেশনাল ডিএসএলআর ক্যামেরায় তোলা।

বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি পণ্য নির্মাতা এবং স্মার্টফোন প্রস্তুত কারক হুয়াওয়ে মিশরে একটি বিজ্ঞাপন প্রকাশ করে। প্রতিষ্ঠানটির নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস নোভা ৩ আই এর ঐ ৩০ সেকেন্ড বিজ্ঞাপনের এক জায়গায় একটি ছবিকে ঐ স্মার্টফোনে তোলা বলে দেখানো হয়।

নমুনা ঐ ছবিটিতে দেখানো হয় যে, বিজ্ঞাপনের নারী মডেল সারাহ এলসামি মেকাপ নিচ্ছেন কিন্তু তা তখনও শেষ হয়নি। এসময় বিজ্ঞাপনটির পুরুষ মডেল নোভা ৩ আই নিয়ে সারাহর সাথে সেলফি তোলেন। সেলফিতে ডিভাইসটির ক্যামেরায় থাকা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তির কারণে সারাহ এর চেহারায় নিখঁত মেকাপ আছে এমন ছবি তোলা হয়।

কিন্তু বিপত্তি বাঁধে যখন বিজ্ঞাপনের মডেল অভিনেত্রী সারাহ বিজ্ঞাপন চিত্রটি নির্মাণের সময়কার কিছু ছবি তার ইন্সটাগ্রাম আইডিতে প্রকাশ করেন। সেসব ছবির একটিতে দেখা যায়, বিজ্ঞাপনের পুরুষ মডেল একটি ডিএসএলআর ক্যামেরার লেন্সের সামনের অংশ ধরে আছেন। আর লেন্সের সামনে মেকাপ নিয়ে পোজ দিচ্ছেন সারাহ। অর্থ্যাত যে ছবিটিকে ডিভাইসটির সেলফি ছবি হিসেবে দাবি করা হয় সেটি মূলত ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবি।

সারাহ পরবর্তীতে ছবিটি মুছে ফেললেও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে আসায় ক্ষতি যা হওয়ার হয়ে যায়। মুহুর্তেই ভাইরাল হয়ে যায় ছবিটি। আর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ছবিটিকে কেন্দ্র করে নেতিবাচক মন্তব্য আসা শুরু করে।

স্মার্টফোন কেন্দ্রিক নিউজ পোর্টাল অ্যান্ড্রয়েড পুলিশ-এ প্রথম বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন করা হয়। সেখানে লেখা হয়- “মূল বাস্তবতা হচ্ছে সাধারণ মানুষ, যাদেরকে উদ্দেশ্য করে এই ডিভাইসটি বাজারে আনা হয়েছে, তারা মনে করবে যে, ডিভাইসটি হয়তো আসলেই এভাবে ছবি তুলতে পারে, যার ওপর ভিত্তি করেই তারা সিদ্ধান্ত নেবে যে ডিভাইসটি তারা কিনবেন কী কিনবেন না”। বিষয়টিকে ‘প্রতারণামূলক’ হিসেবে উল্লেখ করা হয় ঐ প্রতিবেদনে।

এ বিষয়ে এখনও কোন বক্তব্য বা বিবৃতি পাওয়া যায়নি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

প্রসঙ্গত, স্মার্টফোনে ছবির কোয়ালিটি বিষয়ক মার্কেটিং-এ এর আগেও গাফিলতি পাওয়া গিয়েছিলো প্রতিষ্ঠানটির। ২০১৬ সালে একটি ছবি প্রকাশ করে প্রতিষ্ঠানটি যেখানে দাবি করা হয় ছবিটি হুয়াওয়ে পি৯ স্মার্টফোনে তোলা। কিন্তু পরবর্তীতে জানা যায়, ঐ ছবিটি ক্যানন ৫ডি মার্ক৩ মডেলের একটি উন্নত প্রযুক্তি ডিএসএলআর ক্যামেরা দিয়ে তোলা। যে লেন্স দিয়ে ছবিটি তোলা হয়েছিলো তার বাজার মূল্য প্রায় দুই হাজার ১০০ মার্কিন ডলার।

সূত্রঃ পেটা পিক্সেল

//এস এইচ এস//

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি