ঢাকা, মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২, || মাঘ ১২ ১৪২৮

শীর্ষস্থান ধরে রাখার রেকর্ড গড়লেন জকোভিচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫২, ১৭ আগস্ট ২০২১

একাধারে ৩৩৪ সপ্তাহ এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি ধরে রাখার রেকর্ড গড়েছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। এ বছর তিনটি গ্র্যান্ড স্ল্যামই ঘরে তোলার পর এখন জকোভিচের সামনে সুযোগ রয়েছেন ইউএস ওপেন জয়ের মাধ্যমে বছরের শেষ স্ল্যামটিতেও শ্রেষ্ঠত্ব অর্জন করা। তিনটি বড় শিরোপা জয় করার কারনেই ১২,১১৩ রেটিং পয়েন্ট নিয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটিও ধরে রেখেছেন এই সার্বিয়ার তারকা। 

এর আগে সুইস সেনসেশন রজার ফেদেরার টানা ৩১০ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে রেকর্ড গড়েছিলেন। কিন্তু দীর্ঘদিনের হাঁটুর ইনজুরির কারনে বেশ কয়েকমাস কোর্টের বাইরে থাকা ফেদেরার এখন র‌্যাঙ্কিংয়েরর ৯ নম্বরে নেমে গেছেন। রোববার ফেদেরার জানিয়েছেন তার হাঁটুতে আবারো অস্ত্রোপচার করতে হবে এবং এ কারনে তাকে আরো কিছুদিন বিশ্রামে থাকতে হবে। ৪০ বছর বয়সে এসে এই ধরনের ইনজুরিতে পড়া ফেদেরার এখন ক্যারিয়ার নিয়ে শঙ্কায় পড়েছেন। 

২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরার তার ইন্সটাগ্রাম এ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেছেন, ‘বেশ কিছু সপ্তাহ আমি ক্র্যাচে ভর করে হেঁটেছি। হাঁটুর ইনজুরির কারনে দীর্ঘ সময় ধরে কোর্টের বাইরে রয়েছি। আরো কিছুদিন আমাকে এভাবেই থাকতে হবে। বিষয়টা বেশ হতাশার।’

রোববার টরন্টো ওপেনে শিরোপা জয় করা দানিল মেদভেদেভ র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানটি ধরে রেখেছেন। ফাইনালে খেলা তার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের রিলি ওপেলকা নয় ধাপ উপরে উঠে ২৩তম স্থানে অবস্থান করছেন।

নরওয়েজিয়ান কাসপার রুড শীর্ষ ১০’এ ওঠার দ্বারপ্রান্তে রয়েছেন। একধাপ উপরে উঠে তার বর্তমান অবস্থান ১১তম। এদিকে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে ফেদেরারকে হারানো পোলিশ হাবার্ট হারকাজও কাসপারের সাথে শীর্ষ দশে ওঠার জন্য জোড় লড়াই চালিয়ে যাচ্ছেন।

এটিপি শীর্ষ ১০ র‌্যাঙ্কিং :
১. নোভাক জকোভিচ (সার্বিয়া)             ১২১১৩ রেটিং পয়েন্ট
২. দানিল মেদভেদেভ (রাশিয়া)            ১০৬২০
৩. স্টিফানোস সিতসিপাস  (গ্রীস)          ৮৩৫০
৪. রাফায়েল নাদাল (স্পেন)               ৭৮১৫
৫. আলেক্সান্দার জেভরেভ (জার্মানী)      ৭২৬৩
৬. ডোমিনিক থিয়েম (অস্ট্রিয়া)             ৭০০৫
৭. আন্দ্রি রুবলেভ (রাশিয়া)                ৬০০৫
৮. মাত্তেও বেরাত্তিনি (ইতালি)              ৫৫৩৩
৯. রজার ফেদেরার (সুইজারল্যান্ড)        ৪২১৫
১০. ডেনিশ শাপোভালোভ (কানাডা)      ৩৬২৫
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি