ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অনন্য মাইলফলকের হাতছানিতে সাকিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫০, ৩ ডিসেম্বর ২০২১

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

চট্টগ্রামে অনুষ্ঠিত প্রথম টেস্টেই খেলার কথা ছিল তাঁর। তবে হ্যামস্ট্রিং ইনজুরিমুক্ত না হওয়ায় খেলা হয়নি ম্যাচ। তবে শনিবার থেকে শুরু হওয়া মিরপুর টেস্টে তাঁর খেলা নিশ্চিত। পাকিস্তানের বিপক্ষে মিরপুরে দ্বিতীয় টেস্টকে সামনে রেখে ভীষণ সিরিয়াস এই অলরাউন্ডার।

হবেই বা না কেন? মিরপুর টেস্টেই অনন্য এক মাইলফলক হাতছানি দিচ্ছে তাঁকে। বলছিলাম, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কথা। যাকে পেয়ে রীতিমত উজ্জীবিত স্বাগতিকরা। সাকিবকে সঙ্গী হিসেবে পেয়ে জয়ে ফিরতে চায় বাংলাদেশ। 

দলীয় সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত সাফল্যও তাই ভীষণ জরুরী। আর এই টেস্টে ব্যক্তি সাকিবের সামনে সুযোগ থাকছে কিংবদন্তি অলরাউন্ডার গ্যারি সোবার্সের রেকর্ড ভাঙার।

এই রেকর্ড করার সুযোগ অবশ্য সাকিবের সামনে আগে থেকেই ছিল। তবে মাঝে নিষেধাজ্ঞার কারণে এক বছর কোনও আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি তিনি। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ খেললেও সেখানে ছুঁতে পারেননি মাইলফলকটি।

তাই এবার সুযোগ এসেছে পাকিস্তানের বিপক্ষে। এই টেস্টে মাত্র ৬৭ রান করলেই অনন্য এক রেকর্ড গড়ে ফেলবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। টেস্টে সবচেয়ে কম ম্যাচ খেলে ৪ হাজার রান ও ১৫০ উইকেটের মালিক হবেন তিনি। যা এখন পর্যন্ত নিজের করে রেখেছেন স্যার গ্যারি সোবার্স। টেস্টে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়ার জন্য তিনি খেলেছেন মোট ৬৩টি ম্যাচ।

তবে সাকিব খেলতে নামবেন নিজের ৫৯তম টেস্ট ম্যাচ। এই ম্যাচে মাত্র ৬৭ রান করলেই তাঁর ঝুলিতে থাকবে ৪ হজার টেস্ট রান। এছাড়া বল হাতে তো তাঁর ঝুলিতে ২১৫ উইকেট আছেই। এখন দুই ইনিংস মিলে প্রয়োজন শুধু ৬৭টি রান। তাহলেই গ্যারি সোবার্সকে টপকে সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলক ছুঁয়ে ফেলবেন সাকিব আল হাসান।

সাকিব এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে মোট ৫৮টি টেস্ট ম্যাচ খেলেছেন। যেখানে ৩৯.৩৩ গড়ে তাঁর ঝুলিতে আছে ৩ হাজার ৯৩৩ রান। এছাড়া আর ৬৭ রান করলে তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবেও টেস্টে ৪ হাজার রানের মালিক হবেন তিনি। সাকিবের আগে বাংলাদেশের হয়ে কেবল তামিম ইকবাল ও মুশফিকুর রহিমই ৪ হাজার রান করতে পেরেছেন।

অন্যদিকে গ্যারি সোবার্স ছাড়াও আছেন বিশ্বক্রিকেটে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া এমন কয়েকজন অলরাউন্ডার। গ্যারি সোবার্সের পর বেন স্টোকস এই নজির গড়তে খেলেছেন মোট ৬৪ ম্যাচ। এছাড়া স্যার ইয়ান বোথাম ও জ্যাক ক্যালিস করেছেন ৬৯ ম্যাচে। আর কাপিল দেব ও ড্যানিয়েল ভেট্টরি করেছেন যথাক্রমে ৯৭ ও ১০১ ম্যাচে।

ফলে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এই তালিকার সবার ওপরে উঠে বসার সুযোগ থাকছে সাকিব আল হাসানের সামনে। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার এই আগেও এমন পাহাড়সম সব রেকর্ড স্পর্শ করেছেন। 

আসলে, সাকিব আল হাসান এমনই একজন অলরাউন্ডার, যার টেস্ট খেলতে নামা মানেই যেন গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, ইমরান খানদের পাশে নাম লেখানো। পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টেও তাই এমনই এক মাইলফলককে সামনে রেখে মাঠে নামবেন বাংলাদেশের এই প্রাণ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি