ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভিসা জটিলতায় মেলবোর্নে আটকে গেলেন জোকোভিচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ৬ জানুয়ারি ২০২২ | আপডেট: ১১:২৮, ৬ জানুয়ারি ২০২২

বিশ্ব চ্যাম্পিয়ন টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচের ভিসা বাতিল করেছে অস্ট্রেলিয়া। করোনাভাইরাসের টিকার নিয়ম না মানায় ভিসা বাতিল করা হয় তার। এর ফলে টেনিসের গুরুত্বপূর্ণ আসর দশম অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়া অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে এই টেনিস তারকার। 

জোকোভিচ ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের মেডিকেল বিভাগের একটি ছাড়পত্র নিয়েছেন জানিয়ে গত বুধবার অস্ট্রেলিয়ায় নামেন। কিন্তু টিকা নীতি না মানার কথা বলে অস্ট্রেলীয় সময় বৃহস্পতিবার সকালে জোকোভিচের ভিসা বাতিল করা হয়।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক সংবাদ সম্মেলনে জোকোভিচের ভিসা বাতিলের তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া টুইটারে তিনি বলেছেন, “নিয়ম নিয়মই, বিশেষ করে যখন আমাদের সীমান্তের বিষয় আসে। অস্ট্রেলিয়াকে কোভিডে বিশ্বের অন্যতম সর্বনিম্ন মৃত্যুর দেশের কাতারে রেখেছে আমাদের শক্তিশালী সীমান্তনীতি। আমাদের সজাগ দৃষ্টি বজায় রাখব।”

অস্ট্রেলিয়ার সরকারি কর্তৃপক্ষ বলছে, “অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য কোভিড অতিমারীকালীন শর্তাবলী পূরণ করতে ব্যর্থ হয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ।”

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, অস্ট্রেলিয়ায় নামার পর জোকোভিচকে মেলবোর্নের টুল্লাম্যারিন বিমানবন্দর থেকে সরকারের পক্ষ থেকে পার্ক হোটেলে নেওয়া হয়। বৃহস্পতিবার তিনি হয়তো অস্ট্রেলিয়া ত্যাগ করবেন। যদিও এই সিদ্ধান্তের বিপক্ষে আপিল করা হবে বলে জানিয়েছেন জোকোভিচের আইনজীবী।

এদিকে টেনিস অস্ট্রেলিয়া এবং স্থানীয় সরকার জোরের সঙ্গে দাবি করে যাচ্ছে, জোকোভিচের প্রতি পক্ষপাতিত্ব হয়নি। এমনকি তাঁকে কোনও বিশেষ সুবিধাও দেওয়া হয়নি। কিন্তু সে দেশের সাধারণ মানুষ ভাবছেন উল্টোটা। 

মেলবোর্নের জনৈক অধিবাসী ক্রিস্টিন ওয়ার্টন যেমন বলেছেন, ‘‘টিকা নেওয়া থেকে শুরু করে সব রকমের করোনা বিধি আমরা একনিষ্ঠ ভাবে মানছি। কিন্তু এখানে এমন একজন বিদেশিকে প্রবেশের বিশেষ অনুমতি দেওয়া হল, যে কোভিড-নিয়মের পরোয়া করে না। এর চেয়ে লজ্জার কিছু হয় না।’’
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি