ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

ফের ব্যর্থ জাবেউর, জোড়া শিরোপা সোয়াইটেকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯, ১১ সেপ্টেম্বর ২০২২

ওনস জাবেউর ও ইগা সোয়াইটেক

ওনস জাবেউর ও ইগা সোয়াইটেক

২০১৬ সালের পর প্রথম নারী খেলোয়াড় হিসেবে এক বছরে দুটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্ব দেখালেন পোলান্ডের  ইগা সোয়াইটেক। এ বছর জুন মাসে জিতেছিলেন ফ্রেঞ্চ ওপেনের শিরোপা, এবার জিতলেন বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন। 

শনিবার ফাইনালে পোলিশ এই ২১ বছর বয়সী তরুণী ৬-২, ৭-৬ (৭/৫) গেমে তিউনিশিয়ার ওনস জাবেউরকে হারিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেন ও ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতে নেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় সোয়াইটেক।

নিউ ইয়র্কের আর্থার এ্যাশ স্টেডিয়ামে এক ঘণ্টা ৫২ মিনিটের লড়াইয়ে পঞ্চম বাছাই জাবেউরকে সরাসরি সেটে পরাজিত করেন সোয়াইটেক। এ নিয়ে ক্যারিয়ারের ১০ম শিরোপা জিতলেন এই পোলিশ তারকা। 

একইসঙ্গে টুর্ণামেন্টের ফাইনালে নিজের রেকর্ডকে আরো সমৃদ্ধ করে তুললেন। শেষ ১০টি ফাইনালে একটি সেটও না হেরে সবগুলোতেই জয়ী হয়েছেন এই পোলিশ তারকা।

অন্যদিকে পরাজয়ের মধ্য দিয়ে প্রথম আফ্রিকান হিসেবে নারীদের বিভাগে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়া হলো না জাবেউরের। ২৮ বছর বয়সী এই তিউনিশিয়ান জুলাইয়ে উইম্বলডনের ফাইনালেও পরাজিত হন এলিনা রিবাকিনার কাছে। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা জাবেউর ফাইনালের পথে মাত্র একটি সেটে পরাজিত হন। 

কিন্তু দূরন্ত সোয়াইটেকের বিপক্ষে শনিবার ফাইনালে পুরো ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি। নিখুঁত সার্ভিস ও অনন্য ফোরহ্যান্ডের মাধ্যমে একের পর এক পয়েন্ট আদায় করে নিয়েছেন সোয়াইটেক। এই পারফরমেন্সের বিপরীতে সাধারণত যে কোনও খেলোয়াড়ই নতী স্বীকার করতে বাধ্য। জাবেউরও তাই স্বাভাবিকভাবেই পেরে উঠেননি। 

প্রথম সেটেই মাত্র আট মিনিটের মধ্যে সোয়াইটেক ৩-০ গেমে এগিয়ে যান। এরপর অবশ্য পরপর দুই গেম জিতে ব্যবধান ৩-২ এ নামিয়ে নিয়ে আসেন জাবেউর। কিন্তু পঞ্চম বাছাই তার সার্ভিস গেমে আবারো পয়েন্ট হারিয়ে ৪-২ গেমে পিছিয়ে পড়েন। এরপর আবারো ব্রেক পয়েন্ট ছিনিয়ে নিয়ে সোয়াইটেক ৬-২ গেমে প্রথম সেট জিতে নেন। 

দ্বিতীয় সেটেও প্রথমেই ব্রেক পয়েন্ট আদায় করে সোয়াইটেক ৩-০ ব্যবধানে এগিয়ে যান। জাবেউর আবারো তার জেদী ভাব ধরে রেখে ব্যবধান ৩-২ এ নামিয়ে আনেন। পরে আবারও নিজের সার্ভিসের সুযোগ হাতছাড়া করে সোয়াইটেককে ব্রেক পয়েন্ট উপহার দেন জাবেউর। তবে দারুণভাবে ম্যাচে ফিরে এসে হঠাৎ করেই ৪-৪’এ সমতা ফেরান জাবেউর। 

পরবর্তী তিনটি গেম ছিল শুধুমাত্র জাবেউরের টিকে থাকার লড়াই। সেই লড়াইয়ে তিনি জয়ী হলে ম্যাচটি গড়ায় টাই ব্রেকে। টাই ব্রেকে জাবির ৪-২ পয়েন্টে পিছিয়ে থাকার পর ৫-৪ ব্যবধানের লিড পান। কিন্তু এরপর আর সোয়াইটেককে পিছনে ফিরে তাকাতে হয়নি। জাবেউরকে আর কোনও সুযোগই তিনি না দিয়ে একে একে সবগুলো পয়েন্ট নিজের করে শিরোপা নিশ্চিত করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি