ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

আক্ষেপের দিনেই এলো আরেক দুঃসংবাদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ৬ নভেম্বর ২০২২ | আপডেট: ১৯:৪৯, ৬ নভেম্বর ২০২২

সাকিবকে জোর করে মাঠের বাইরে পাঠিয়ে দিচ্ছেন আম্পায়ার

সাকিবকে জোর করে মাঠের বাইরে পাঠিয়ে দিচ্ছেন আম্পায়ার

পাকিস্তানের বিপক্ষে জয় পেলেই প্রথমবারের মতো সেমিফাইনালে চলে যেত বাংলাদেশ দল। কিন্তু বাবর আজমদের কাছে ৫ উইকেটের হারে সেই আশা জলাঞ্জলি দিয়েছে সাকিবের দল। উপরোন্তু ইতিহাস গড়তে না পারার আক্ষেপের দিনে শুনতে হলো আরও একটি দুঃসংবাদ!

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের মোড়কে গড়া ‘বাছাই পর্ব’ খেলতে হবে বাংলাদেশ দলকে।

চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে হারে ‘গ্রুপ-২’ এর পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে নেমে যায় বাংলাদেশ। যেখানে সাকিবদের টপকে চার নম্বরে উঠে বসে দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানো নেদারল্যান্ডস।

ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসরে ‘বাছাই পর্ব’ ছাড়াই মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে সহযোগী সদস্য এই ইউরোপের দেশটি। যে কারণে ২০২১ সালের মতোই ২০২৪ বিশ্বকাপেও বাছাই পর্বে খেলতে হবে বাংলাদেশকে।

দুটি করে জয়ে সমান ৪ করে পয়েন্ট পেলেও নেট রান রেটের হিসেবে ডাচদের (-০.৮৪৯) থেকে পিছিয়ে পড়ে বাংলাদেশ (-১.১৭৬)। যদিও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ১৭২ রেটিং নিয়ে ১৭ নম্বরে আছে নেদারল্যান্ডস। আর ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ অবস্থান ৯ নম্বরে। 

এদিকে, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরটি হবে ২০ দলের বিশ্বকাপ। তার মধ্যে ১০টি দল ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। আয়োজক দেশ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সরাসরিই খেলবে বিশ্বকাপে। বাকি ৮টি হলো- এবারের দু’গ্রুপের সেরা চারটি করে দল। 

গ্রুপ ১-এর প্রথম চারটি দল হলো যথাক্রমে- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। আর গ্রুপ ২-এর প্রথম চারটি দল হলো যথাক্রমে- ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। এই ৮টি দল পরেরবার সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

এবারের বিশ্বকাপের বাকি ৪টি দলকে তাই যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে। গ্রুপ ১-এর দু’টি দল হলো- আয়ারল্যান্ড ও আফগানিস্তান। অন্যদিকে গ্রুপ ২-এর দু’টি দল হলো- বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

এছাড়াও এদের সঙ্গে যোগ হবে আরও ৬টি দল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি