ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

উইম্বলডনের নতুন রাজা আলকারাজ, স্বপ্নভঙ্গ জকোভিচের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ১৭ জুলাই ২০২৩

রেকর্ড স্পর্শ করা হলোনা নোভাক জকোভিচের। সার্বিয়ান এই তারকাকে ফাইনালে পরাজিত করে প্রথমবারের মত উইম্বলডনের শিরোপা ঘরে তুলেছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় কার্লোস আলকারাজ। ফাইনালে জিততে পারলে জকোভিচ ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পাশাপাশি অষ্টম উইম্বলডন শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করতে পারতেন।

রোববার হাই-ভোল্টেজ পাঁচ সেটের ফাইনালে প্রথম সেটে পরাজয়ের পরেও দারুনভাবে ঘুরে দাঁড়িয়ে স্প্যানিশ তরুণ আলকারাজ চার ঘন্টা ৪২ মিনিটের লড়াইয়ে জকোভিচকে ১-৬, ৭-৬ (৮/৬), ৬-১, ৩-৬, ৬-৪ গেমে পরাজিত করে শিরোপা নিশ্চিত করেন। 

গত বছর ইউএস ওপেন বিজয়ী ২০ বছর বয়সী এই স্প্যানিয়ার্ডের ক্যারিয়ারের এটি দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। উইম্বলডনের ইতিহাসে তৃতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আলকারাজ শিরোপা জয় করলেন। 

এই ফলাফল একইসাথে নতুন প্রজন্মের হাতে পরবর্তী টেনিস যুগের সূচনার ইঙ্গিতও দিয়ে দিয়েছে। ৩৬ বছর বয়সী জকোভিচ এতদিন পর্যন্ত ‘বিগ থ্রি’ প্রতিনিধিত্ব করে আসছিলেন। জকোভিচের আগে রজার ফেদেরার গত বছর অবসরের ঘোষণা দিয়েছেন, আরেক তারকা রাফায়েল নাদাল ইনজুরিতে রয়েছেন। ধারণা করা হচ্ছে, নাদাল হয়তো আর কোর্টে ফিরতে পারবেন না। 

অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন বিজয়ী জকোভিচ ফেদেরারের রেকর্ড অষ্টম উইম্বলডন ও মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ ২৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা থেকে একটি শিরোপা দূরে রয়েছেন। একইসাথে অল ইংল্যান্ড ক্লাবে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ট্রফি জয়ের হাতছানিও ছিল জকোর সামনে। 

জকোভিচকে উদ্দেশ্য করে আলকারাজ বলেছেন, ‘তুমি আমাকে অনেক অনুপ্রানীত করেছো। তোমাকে দেখেই আমি টেনিস খেলা শুরু করেছি। আমি যখন জন্মগ্রহণ করি তখন তুমি টুর্নামেন্ট জয় করা শুরু করে দিয়েছো। বিষয়টি সত্যিই চমৎকার। আমি এখন ঘাসের কোর্টের প্রেমে পড়ে গেছি। এই ধরনের সার্ফেসে খেলতে অনেকটাই স্বাচ্ছন্দ্যবোধ করছি।’ 

সার্বিয়ান তারকার বিরুদ্ধে আলকারাজ ৬৬টি উইনিং শট খেলেছেন। 

স্প্যানিশ সাবেক নাম্বার ওয়ান নাদাল ম্যাচ শেষের সাথে সাথে টুইটারে আলকারাজকে শুভেচ্ছা জানাতে ভুল করেননি। তরুণ আলকারাজকে মুহূর্তটি উপভোগের পরামর্শ দিয়ে নাদাল স্প্যানিশ টেনিসে দুর্দান্ত আনন্দের উপলক্ষ্য উপহার দেবার জন্য প্রশংসা ও ধন্যবাদ জানিয়েছেন। 

এনিয়ে নবম উইম্বলডন ও ৩৫তম মেজর ফাইনাল খেলতে নেমেছিলেন জকোভিচ। অন্যদিকে ইউএস ওপেনের শিরোপার পর এটা ছিল আলকারাজের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। 

এনিয়ে টানা পঞ্চম উইম্বলডন শিরোপার লক্ষ্যে কোর্টে নামা জকোভিচ বলেছেন, ‘যোগ্য খেলোয়াড় হিসেবেই আলকারাজ এই শিরোপা জয় করেছে, এটা তার প্রাপ্য ছিল। ম্যাচের শেষটা সে যেভাবে করেছে তাতেই সবকিছুর প্রমাণ পাওয়া যায়। বড় মঞ্চে খেলতে এসে সেভাবেই আলকারাজ সবকিছুকে মানিয়ে নিয়েছে, যা সত্যিই অসাধারণ।’

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি