ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

বিপিএল ফাইনালে ওঠার মহারণ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ১৪:৩৪, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

বিপিএলের এবারের আসরের ফাইনালে ওঠার মহারণ শুরু হচ্ছে আজ। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁধা টপকে প্রথম সুযোগেই দশম আসরের ফাইনাল নিশ্চিত করতে চায় রংপুর রাইডার্স। আর হ্যাট্রিক শিরোপা জয়ের লক্ষে প্রথম সুযোগেই ফাইনালের টিকিট হাতে পেতে মরিয়া কুমিল্লা। 

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এবারের আসরের প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হবে রংপুর ও কুমিল্লা। এ ম্যাচের বিজয়ী দল সরাসরি ফাইনালে উঠবে।

এদিন প্রথম ম্যাচটি হবে এলিমেনেটর রাউন্ডের। ফরচুন বরিশাল লড়বে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে। দুপুর দেড়টায় শুরু হওয়া এই ম্যাচে যারা জিতবে, ফাইনালের জন্য তাদের পেরোতে হবে আরেকটি বাধা। প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে তারা খেলবে ফাইনালে ওঠার লড়াইয়ে।

চারবার ট্রফি জিতে বিপিএলের ইতিহাসের সবচেয়ে সফল দল হিসেবে নাম লিখিয়েছে কুমিল্লা। সর্বশেষ সাত আসরের মধ্যে চারবার শিরোপার স্বাদ নেয় তারা এবং এমন দুর্দান্ত পরিসংখ্যানকে আরও মজবুত করার মিশন কুমিল্লার। বিপিএলের ফাইনালে কখনও হারেনি কুমিল্লা। রংপুরকে হারিয়ে ফাইনালে উঠতে পারলে হ্যাট্রিক শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে যাবে কুমিল্লা।

এ ম্যাচে হারলেও টুর্নামেন্ট থেকে বাদ পড়বেনা হেরে যাওয়া দলটি। ফাইনালে ওঠার জন্য আরও একবার সুযোগ হিসেবে এলিমিনেটর ম্যাচের বিজয়ী দলের সাথে দ্বিতীয় কোয়ালিফাইয়ার খেলবে প্রথম কোয়ালিফাইয়ারে হেরে যাওয়া দলটি।

সাকিব আল হাসানকে নিয়ে এবারের মৌসুমে এ পর্যন্ত  সবচেয়ে সফল দল রংপুর। লিগ পর্বে ১২ ম্যাচের মধ্যে ৯টিতেই জিতেছে তারা। তবে শুরুটা মোটেও ভালো হয়নি রংপুরের। প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিতেই হেরেছিল তারা। কিন্তু পরবর্তীতে নিজেদের চেনা ছন্দে ফিরে শিরোপার অন্যতম দাবিদার হয়ে ওঠে রংপুর।

লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে কুমিল্লার কাছে ৬ উইকেটে হেরে আসরে তৃতীয় পরাজয় বরণ করে রংপুর। প্রথম লেগের ম্যাচে কুমিল্লাকে ৮ রানে হারিয়েছিল রংপুর। লিগ পর্বে মুখোমুখি লড়াইয়ে সমান-সমান অবস্থানে রংপুর ও কুমিল্লা।

১২ ম্যাচে ৮টি জয় নিয়ে দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্ব শেষ করে কুমিল্লা। রংপুরের মতো খারাপ শুরুর পর ঘুড়ে দাঁড়ায় কুমিল্লাও।  আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, মঈন আলীদের নিয়ে শক্তি বাড়িয়েছে কুমিল্লা। 

রংপুর চেয়ে থাকবে সাকিবের পারফরমেন্সের দিকে। চোখের সমস্যায় টুর্নামেন্টের শুরুতে নিজেকে মেলে ধরতে না পারলেও সময় গড়ানোর সাথে সাথে পুরনো সাকিবকে দেখা গেছে। রাসেল বা নারাইনকে দমিয়ে রাখতে সাকিবের পারফরমেন্স প্রধান ভূমিকা রাখবে।

রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘কুমিল্লা সত্যিই শক্তিশালী দল। দুর্দান্ত ক্রিকেট খেলেছে তারা। কিন্তু টি-টোয়েন্টিতে যেকোনও কিছুই হতে পারে।’

তিনি আরও বলেন, ‘এটা খুবই সহজ ব্যাপার, যে দল ভালো ক্রিকেট খেলবে তারাই জিতবে। আমাদের লক্ষ্য, নিজেদের সেরা ক্রিকেট খেলা এবং প্রথম সুযোগেই ফাইনাল নিশ্চিত করা।’

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি