ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

২০৩০ বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে আর্জেন্টিনা-উরুগুয়ে-প্যারাগুয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৮, ৫ অক্টোবর ২০১৭

১৯৩০ সালে যখন বিশ্বকাপ ফুটবল যাত্রা শুরু করেছিল তখন আয়োজক ছিল উরুগুয়ে। শত বছর পর ফুটবল বিশ্বকাপ আবার ফিরতে পারে উরুগুয়েতে। তবে এবার শুধু উরুগুয়ে একা নয়, আর্জেটিনা ও প্যারাগুয়েও হতে পারে স্বাগতিক।  ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার কথা ভাবছে এই তিনটি দেশ। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ারনসে এক সংবাদ সম্মেলনে বুধবার তিন দেশের প্রেসিডেন্ট এই পরিকল্পনার কথা জানান। যদিও ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার প্রক্রিয়া শুরু হবে ২০২১ সালে। তবে দেশ তিনটি আগে থেকেই এর জন্য প্রস্তুত থাকতে চায়। দেশ তিনটির প্রচেষ্ঠা সফল হলে বিশ্বকাপের শতবার্ষিকী উদযাপিত হবে শুরুর স্থানে।

১৯৩০ সালে ফুটবল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ইতিহাসের সর্বপ্রথম বিশ্বকাপ শিরোপা জিতেছিল উরুগুয়ে।

আর্জেন্টিনাও এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল, ১৯৭৮ সালে। প্যারাগুয়ে এখন পর্যন্ত আয়োজক হয়নি। ১৯৭৮ সালেই প্রথম বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা।

২০১৮ সালে রাশিয়ায় বসবে বিশ্বকাপের আগামী আসর। আর ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন করবে কাতার। ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক দেশ এখনও ঠিক হয়নি। ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজন করতে ইচ্ছুক মরুক্কো। সেই সাথে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা যৌথভাবে আয়োজনের প্রস্তাব দিয়ে রেখেছে। কাতার বিশ্বকাপে ৩২ দল খেললেও ২০২৬ সালে ৪৮ টি দল খেলবে বিশ্বকাপের মূলপর্বে।

এমআর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি