ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

দ্বিতীয় টেস্টে চ্যালেঞ্জের মধ্যে সম্ভাবনাও দেখছেন মুশফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৮, ৫ অক্টোবর ২০১৭ | আপডেট: ১১:০৪, ৬ অক্টোবর ২০১৭

দক্ষিণ আফ্রিকার ম্যানগাউং ওভালে শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট শুরু হবে। তার আগের দিন সংবাদ সম্মেলনে এই টেস্টে আশার কথা শুনালেন টাইগার টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।

ব্লুমফন্টেইন টেস্টে চ্যালেঞ্জের মধ্যে সম্ভাবনাও দেখছেন তিনি। মুশফিক বলেন, “চ্যালেঞ্জ তো অবশ্যই। আপনি যখন দক্ষিণ আফ্রিকায় খেলতে আসবেন চ্যালেঞ্জ তো অবশ্যই থাকবে। এই ম্যাচ আমাদের জন্য অনেক বড় সুযোগও। এই মাঠে আগেও খেলেছি, যদিও ৯ বছর আগে।”

বাংলাদেশের কোনো সুখস্মৃতি নেই ব্লুমফন্টেইনে। ১৫৩ ও ১৫৯ রানে অলআউট হয়ে ইনিংস ও ১২৯ রানে হারের তেতো স্বাদ পেয়েছিল অতিথিরা। তবে এবার তার চেয়ে অনেক ভালো করতে আত্মবিশ্বাসী মুশফিক।

“দক্ষিণ আফ্রিকায় আসার আগে আমরা এমন উইকেট পাওয়ার কথাই ভেবেছিলাম। প্রথম টেস্টের উইকেট আমাদের মতো হলেও আমরা হয়তো নিজেদের প্রয়োগ করতে পারিনি, বাস্তবায়ন করতে পারিনি। তার মানে এটা না, ওদের হোম কন্ডিশনে টাফ উইকেটে আমরা ভালো খেলতে পারব না।”

তিনি আরও বলেন, “আশা ছিল হয়তো, প্রথম টেস্টে আমরা অনেক ভালো করব। সেটা আমরা পারিনি। প্রথম টেস্টে আমরা ছোট ছোট কিছু ভুল করেছি, তার জন্যই হয়তো বা প্রথম টেস্টটা আমরা বাজেভাবে হেরেছি। এখানে টাফ কন্ডিশন হলেও, এখানে এর আর আগেও আমরা খেলেছি।”

প্রথম টেস্টের হার ভুলতে সতীর্থদের শিকড়ে ফিরতে বললেন অধিনায়ক। প্রক্রিয়া ঠিক রাখার দিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে বলেন, “আমরা প্রক্রিয়া ঠিক রাখতে পারি, যা কিনা আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এখন। আপনি একটা সেশনে ৬ থেকে ৭টা উইকেট হারিয়ে ফেললে সেখান থেকে ঘুরে দাঁড়ানো খুব কঠিন হয়ে যায়। একটা সেশন খারাপ গেলেও সেখানে যেন আমরা দুই-তিনটার বেশি উইকেট না হারাই।”

বোলিংয়ের বিষয়ে তিনি বলেন, “বোলিংয়ে ২০০ বা ৩০০ রানে এক উইকেট না হয়ে আমরা যেন চেষ্টা করি, ৫ থেকে ৬টা উইকেট নেওয়ার। এই কাজগুলো করতে হলে, প্রক্রিয়াগুলো ঠিক রাখতে হয়। আমরা সেদিকে জোর দিচ্ছি। খেলোয়াড় হিসেবে আমার বিশ্বাস, ওদের সামর্থ্য আছে। এখন ওদের দৃঢ়তার ওপর নির্ভর করছে।”

দলের ব্যাটসম্যানদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা যেন নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, বিশেষ করে ব্যাটসম্যানরা। ভালো শুরু পেলে সেটা যেন বড় ইনিংসে পরিণত করতে পারি।”

 

টিকে

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি