ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ যুব গেমস শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ১৮ ডিসেম্বর ২০১৭

সারা দেশ থেকে প্রতিভাবান ক্রীড়াবিদ খুঁজে আনতে আজ সোমবার একযোগে দেশের ৬৪ জেলায় উদ্বোধন হচ্ছে সাত দিনব্যাপী জেলা পর্যায়ের যুব গেমস। এটি চলবে আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত। প্রথমবারের মতো শুরু হওয়া এই গেমসের আয়োজন করছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

পরে বিভাগীয় পর্যায়ে যুব গেমস শুরু হবে ৬ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত। আর জাতীয় পর্যায়ের চূড়ান্ত প্রতিযোগিতা হবে ৯ থেকে ১৭ মার্চ। যুবকদের মাঠমুখী করতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

সেরা ক্রীড়াবিদদের জন্য থাকছে প্রণোদনা এবং বিওএর প্রশংসাপত্র। দলগত পর্যায়ে সেরা দুই দলকেও একই পুরস্কার দেওয়া হবে।

এই গেমসে থাকা ২১টি ডিসিপ্লিন হলো- ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হকি, কাবাডি, হ্যান্ডবল, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, সাঁতার, শুটিং, টেবিল টেনিস, কারাতে, তায়কোয়ানদো, কুস্তি, জুডো, উশু, স্কোয়াশ, ভারোত্তোলন, বক্সিং, আরচারি ও দাবা।

গতকাল রোববার উপজেলা পর্যায়ে মশাল জ্বালিয়ে ও র‌্যালির মাধ্যমে এই গেমসের সূচনা হয়।

রোববার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেছেন, ‘আশা করছি এই গেমস আয়োজনের মধ্যদিয়ে তৃণমূল পর্যায় থেকে প্রতিভাবান খেলোয়াড় বের করে আনা সম্ভব হবে।’

তিনি বলেন, ‘প্রতিযোগিতার বাজেট ১৫ কোটি টাকা। উদ্বোধনী ও শেষ দিনের বাজেট আলাদা হবে। এই টাকা স্পন্সরের কাছ থেকে জোগাড় করা হবে। আপাতত ২ কোটি ৮৮ লাখ টাকা পেয়েছি। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে ৬ কোটি ও বিভাগীয় পর্যায়ে ৪ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।’

যুব গেমসে সাড়া ফেলেছে বেশি ফুটবলে। দলগত এই ইভেন্টে ৩৬০টি উপজেলা, ৫১টি জেলা ও সাতটি বিভাগ অংশ নিচ্ছে বৃহত্তম এ আসরে। মোট পাঁচ হাজার ৪০ জন ফুটবলার অংশগ্রহণ করছে। কাবাডিতে ৩২০, অ্যাথলেটিকসে ৩১৫, ব্যাডমিন্টনে ২৮২, ভলিবলে ২৫৭, দাবা ও সাঁতারে ১৮৮, হ্যান্ডবলে ১২৩, হকিতে ৩৮, বাস্কেটবলে ২০টি উপজেলা অংশ নিচ্ছে।

একে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি