ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

দল নিয়ে নতুন অধিনায়কের ভাবনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩২, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৫০, ৩০ জানুয়ারি ২০১৮

শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিব আল হাসান চোট পাওয়ার কারণেই দলের দায়িত্ব পড়েছে নিয়মিত সহ-অধিনায়কের কাঁধে।

১১ মাস আগে টেস্ট দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহই আজ বাংলাদেশের টেস্ট দলের নেতৃত্বে। আগামীকাল বুধবার তিনি হতে যাচ্ছেন দেশের দশম টেস্ট অধিনায়ক।

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরেই অধিনায়কের দায়িত্ব পালন করে আসছেন এই ‘হিরো’। টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে নেতৃত্ব দিয়ে বেশ প্রশংসা কুড়িয়েছেন মাহমুদউল্লাহ। তবে জাতীয় দলের অধিনায়কত্ব এবারই তাঁর জন্য প্রথম।

প্রথম টেস্টের আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রিয়াদ বলেন, "যেভাবে চেয়েছি সেভাবে পাইনি। আমরা সবাই জানি সাকিব আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ, ওকে হারানোটা একটা বিপর্যয়ের মতো। দিনশেষে আমরা সবাই বাংলাদেশ দলকে প্রতিনিধিত্ব করি। তাই আমি চাই দলের প্রয়োজনে ভালো কিছু করা।"

তাঁর মতে, প্রতিটি ক্রিকেটারের স্বপ্ন থাকে জাতীয় পর্যায়ের অধিনায়কত্ব করা। সেই সময় এসেছে। দলগতভাবে ভালো পারফর্ম করাটাই অধিনায়কের শক্তি বলে মনে করেন তিনি।

তবে অধিনায়কত্ব কতটা চ্যালেঞ্জ এমন প্রশ্নের জবাবে রিয়াদ বলেন, ‘টেস্ট সবসময়ই চ্যালেঞ্জ। সেশন বাই সেশন, দিনের পর দিন ভালো খেলতে হয়। ক্রিকেটারদের জীবনে চ্যালেঞ্জ ইতিবাচক। এটা নিয়ে ভাবার কিছু নেই। দল ভালো খেললে অধিনায়কত্বও ভালো হবে।’

এর আগে শ্রীলংকার বিপক্ষে শততম টেস্টে বাদ পড়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। সে সময় বাংলাদেশের কোচ ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এবার তিনি প্রতিপক্ষ দলের কোচ।

মাহমুদুল্লা রিয়াদ বলেন, আমার এসব নিয়ে তেমন মাথাব্যথা নেই। আমার দলকে আমি কী দিতে পারছি সেটা গুরুত্বপূর্ণ। এখানে অন্য কাউকে নিয়ে আলাদা করে ভাবার অবকাশ নেই।

সূত্র: বিবিসি

একে//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি