ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

মুমিনুলকে থামালেন সিলভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫৪, ৪ ফেব্রুয়ারি ২০১৮

চট্টগ্রাম টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হককে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। ইতোমধ্যে এমন একটি রেকর্ড তিনি করে ফেলেছেন যা অন্য কোনো বাংলাদেশি খেলোয়ারের নেই।   

প্রথম ইনিংসে ১৭৬ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির দেখা পেয়েছেন। এক টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়া একমাত্র বাংলাদেশি ব্যাটসম্যান তিনি। তবে টানা দুই ইনিংসে সেঞ্চুরি করা মুমিনুল শেষ পর‌্যন্ত টিকতে পারলেন না। মুমিনুলকে ফিরতে হলো ডি সিলভার বলে প্রথম স্লিপে করুনারত্নের হাতে ক্যাচ দিয়ে। ১৭৪ বলে দুই ছয় ও ৫ চারের সাহায্যে ১০৫ রান করেন এ মিডলঅর্ডার। মুমিনুলের মাঠ ছাড়ার সময় বাংলাদেশের স্কোর ২৮১। লিটন দাসকে নিয়ে ১৮০ রানের পার্টনারশিপ গড়ে দিয়ে যান মুমিনুল।

মাথা উচু করে প্যাভিলিয়নে ফেরার পথে মুমিনুলের স্কোর ১০৫। দুই ইনিংস মিলিয়ে তার রান ২৮১। আন্তর্জাতিক ম্যাচে এক টেস্টে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের পক্ষে এটিই সর্বোচ্চ রান।

এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের স্কোর ২৭৯/৪। নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে এসেছেন অধিনায়ক মাহমুদুল্লাহ (১০)। অন্যদিকে সেঞ্চুরি থেকে মাত্র ৬ রানে দূরে আছেন লিটন দাস। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ এগিয়ে ৮৮ রান। এই টেস্ট ড্র করতে হলে আরও কয়েক ঘন্টা মাটি কামড়ে মাঠে থাকতে হবে টাইগারদের।

এর আগে প্রথম ইনিংসে শ্রীলংকার চেয়ে ২০০ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনে ৮১ রান তুলতেই তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। পঞ্চম দিনে ১১৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গত বুধবার শুরু হওয়া টেস্টে টস জিতে প্রথম ইনিংসে সবক`টি উইকেট হারিয়ে ১২৯ দশমিক ৫ ওভারে  ৫১৩ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে মুমিনুল হক সর্বোচ্চ ১৭৬ রান করেন। এছাড়া মুশফিকুর রহিম ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ইকবাল ৫২ ও ইমরুল কায়েস ৪০ রান করেন।

শ্রীলংকার পক্ষে তিনটি করে উইকেট নেন সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ। দুটি উইকেট নেন লাকশান সান্দাকান।

জবাবে ব্যাট করতে নেমে তিন ব্যাটসম্যানের শতকে ভর করে ৯ উইকেট হারিয়ে ৭১৩ রানের পাহাড় করে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলংকা।

প্রথম ইনিংসে শ্রীলংকার পক্ষে কুশল মেন্ডিস সর্বোচ্চ ১৯৬ রান করেন। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩, রোশেন সিলভা ১০৯ ও দিনেশ চান্ডিমাল ৮৭ রান করেন।

বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৪টি, মেহেদি হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান ও সানজামুল ইসলাম একটি করে উইকেট নেন।

সূত্র : ইএসপিএন ক্রিকইনফো।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি